রাউল কাস্ত্রোর অ্যাকাউন্ট আটকে দিয়েছে টুইটার

মাইক্রোব্লগিং সাইট টুইটার তাদের প্ল্যাটফর্মে থাকা কিউবার সাবেক প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো, তার মেয়ে মারিয়েলা কাস্ত্রো এবং দেশটির রাষ্ট্র পরিচালিত বেশকটি শীর্ষ সংবাদমাধ্যমের অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2019, 04:35 AM
Updated : 13 Sept 2019, 04:36 AM

বুধবারের এ ‘ক্র্যাকডাউনে’ কমিউনিস্ট পার্টি শাসিত দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের কয়েক ডজন সাংবাদিক এবং যোগাযোগ মন্ত্রণালয়ের অ্যাকাউন্টও ব্লক হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

কিউবার সাংবাদিকদের সংগঠন কিউবান অ্যাসোসিয়েশন অব জার্নালিস্ট এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

এ ঘটনার মাধ্যমে মার্কিন এ সোশাল মিডিয়া জায়ান্ট ‘ব্যাপক মাত্রায় সেন্সরশীপ’ আরোপের নজির রেখেছে বলেও অভিযোগ করেছে তারা।

কিউবার রাজনৈতিক নেতা ও সংবাদমাধ্যমের অ্যাকাউন্টগুলো স্থগিত করার বিষয়ে টুইটারের এক মুখপাত্র বলেছেন, তাদের প্রতিষ্ঠানের ম্যানিপুলেশন নীতিতে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করে কথোপকথনে বিঘ্ন ঘটানো কিংবা কৃত্রিমভাবে ব্যবহারকারীর কার্যক্রম বাড়ানোর প্রক্রিয়ায় নিষেধাজ্ঞা আছে।

ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞার কারণে কিউবায় তীব্র জ্বালানি সংকট দেখা দিতে পারে- রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট মিগেল দিয়াস-কানেলের এমন সতর্ক বার্তার মধ্যেই দেশটির সরকারি প্রতিষ্ঠানগুলোর ওপর টুইটারের এ খড়্গ নেমে এল।

অতীতে এভাবে ব্লক বা স্থগিত করার পরও টুইটার অনেকের অ্যাকাউন্ট ফিরিয়ে দিয়েছে বলে জানিয়েছে কিউবান ইউনিয়ন অব জার্নালিস্ট।

কিউবার সরকারি প্রতিষ্ঠান ও নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা খর্ব এবং বিপ্লবী নেতাদের চুপ করিয়ে দেয়ার সুস্পষ্ট পরিকল্পনায় এ অ্যাকাউন্টগুলো ব্লক করা হয়েছে, জানিয়েছে তারা।

সাম্প্রতিক বছরগুলোতে ক্যারিবীয় এ দ্বীপদেশটির সরকার কর্মকর্তাদের অনলাইন ব্যবহারে ব্যাপকহারে উৎসাহিত করছে বলে জানিয়েছে রয়টার্স; ২০১৮ সালের ডিসেম্বর থেকে কিউবায় মোবাইল ইন্টারনেট সেবাও চালু হয়েছে।

গত বছর দেশটির প্রেসিডেন্ট দিয়াস-কানেল টুইটারে অ্যাকাউন্ট খুলে সরকারি কর্মকর্তাদের এ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে জনগণের সঙ্গে যোগাযোগ আরও বাড়াতে পরামর্শ দেয়ার পর মাইক্রোব্লগিং এ সাইটে কিউবানদের অংশগ্রহণ বেড়েছে।