রানিকে মিথ্যা বলে পার্লামেন্ট স্থগিত করাইনি: জনসন

রানি দ্বিতীয় এলিজাবেথকে মিথ্যা কারণ দেখিয়ে পার্লামেন্ট পাঁচ সপ্তাহের জন্য স্থগিত করিয়েছেন কিনা এমন প্রশ্নের মুখে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তিনি কোনোভাবেই তা করেননি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 05:31 PM
Updated : 12 Sept 2019, 06:08 PM

স্কটল্যান্ডের সর্বোচ্চ দেওয়ানী আদালত জনসনের পার্লমেন্ট স্থগিতের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করার পর বৃহস্পতিবার তিনি এক টিভি সাংবাদিকের কাছে একথা বলেন।

আদালত বুধবার ওই রায় দেয়। বিচারকরা বলেন, ব্রেক্সিটের আগে পার্লামেন্টের কাছে সরকারের জবাবদিহিতা আটকাতেই প্রধানমন্ত্রী একাজ করেছেন।

এরপরই জনসন রানির কাছে মিথ্যা কারণ ব্যাখ্যা করে পার্লামেন্ট স্থগিত করিয়েছেন কিনা তা নিয়ে প্রশ্ন তোলে বিরোধিরা।

এ নিয়েই টিভি সাংবাদিকের প্রশ্নের জবাবে জনসন বলেন, তিনি কোনোভাবেই রানিকে মিথ্যা বা ভুল পরামর্শ দেননি।

যুক্তরাজ্যে রানি পার্লামেন্ট অধিবেশন স্থগিত করার ক্ষমতা রাখেন। তবে প্রথাগতভাবে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী রানি কাজ করেন।

গত মঙ্গলবার এমপি’দের অভিনব প্রতিবাদে নজিরবিহীন নাটকীয়তার মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্ট পাঁচ সপ্তাহের জন্য স্থগিত হয়। আগামী ১৪ অক্টোবর নতুন অধিবেশন শুরু হবে।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ১৭ শতাব্দীর পর থেকে যুক্তরাজ্যের বর্তমান পার্লামেন্ট অধিবেশনই সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলেছে।

নতুন অধিবেশন শুরুর পর এমপি’রা আবারো ব্রেক্সিট নিয়ে আলোচনার অনেক সময় পাবেন বলেও জানান তিনি। জনসন বলেন, সরকারকে পার্লামেন্টে বিভিন্ন বিল পেশের সময় দেওয়ার জন্যই অধিবেশন স্থগিত করা হয়েছে।

আগামী ৩১ অক্টোবর যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যেতে (ব্রেক্সিট) হবে। কিন্তু এখনো ব্রেক্সিটের ভবিষ্যৎ নিয়ে সরকার এবং পার্লামেন্ট সদস্যদের সংঘাত চলছে। যার পরিণতি হতে পারে চুক্তিহীন ব্রেক্সিট থেকে শুরু করে আরেকটি গণভোটও।