টাইমসের র‌্যাংকিংয়ে এবারও সেরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

লন্ডনভিত্তিক প্রকাশনা ও র‌্যাংকিং সংস্থা টাইমস হায়ার এডুকেশনের করা সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এবারও শীর্ষস্থান অর্জন করেছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 10:32 AM
Updated : 12 Sept 2019, 10:32 AM

এ নিয়ে টানা চতুর্থবার তারা এ স্বীকৃতি পেল বলে বিবিসি জানিয়েছে।

সেরা বিশ্ববিদ্যালয় হতে প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজিকে পেছনে ফেলতে হয়েছে।

টাইমসের এবারের র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে আছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের নাম। শীর্ষ দশে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে-ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ইয়েল বিশ্ববিদ্যালয়, শিকাগো বিশ্ববিদ্যালয় ও ইম্পেরিয়াল কলেজ লন্ডন।

শিক্ষার মান, গবেষণার পরিমাণ ও খ্যাতি, গবেষণার প্রয়োগ, এর দরুন শিল্পখাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগের ওপর ভিত্তি করে টাইমস হায়ার এডুকেশন ৯২টি দেশের এক হাজার ৩০০ বিশ্ববিদ্যালয়ের এ তালিকার ক্রম ঠিক করেছে।

এবারের র‌্যাংকিংয়ে এশিয়ার দেশ বিশেষ করে চীনের বিশ্ববিদ্যালয়গুলোর দৃঢ় অবস্থান চোখে পড়ার মতো, বলছে ওয়াল স্ট্রিট জার্নাল।

তালিকায় যেসব বিশ্ববিদ্যালয়ের ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ দেখা যাচ্ছে তার মধ্যে ইরানের বিশ্ববিদ্যালয়গুলোও আছে।

টাইমস হায়ার এডুকেশনের এ তালিকার শীর্ষ ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬০টিই যুক্তরাষ্ট্রের; প্রথম দশেও দেশটির ৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

অন্যদিকে ইউরোপ সেরা হওয়ার দৌড়ে জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোই দ্রুত উঠে আসছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

তারা বলছেন, যুক্তরাজ্যের অক্সফোর্ড, ক্যামব্রিজ ও হার্ভার্ড- এ ‘গোল্ডেন ট্রায়াঙ্গেল’ ধারাবাহিকভাবে র‌্যাংকিংয়ে উপরের দিকে স্থান ধরে রাখতে পারলেও, অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর ক্রমাবনতি উদ্বিগ্ন হওয়ার মতো।

ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো ইউরোপীয় ইউনিয়নের গবেষণা অংশীদারিত্বে প্রবেশাধিকার হারালে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে সতর্কও করেছেন তারা।

জার্মানি বিশ্ববিদ্যালয়গুলোতে বেশি বিনিয়োগ করায় তাদের প্রতিষ্ঠানগুলোর অভূতপূর্ব অগ্রগতি দেখা যাচ্ছে জানিয়ে এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে যুক্তরাজ্য ইউরোপ মহাদেশে শীর্ষস্থান হারাবে বলেও মন্তব্য তাদের।

বিবিসি বলছে, ২০১৬ সালের পর থেকে টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিনের এ র‌্যাংকিংয়ের শীর্ষ ২০০-তে থাকা ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৪ থেকে কমতে কমতে ২৮-এ এসে ঠেকেছে। অন্যদিকে জার্মানির বিশ্ববিদ্যালয়ের সংখ্যা তিনটি বেড়ে হয়েছে ২৩টি। 

“যুক্তরাজ্য যদি আন্তর্জাতিক অঙ্গন থেকে নিজেকে সরিয়ে নিতে শুরু করে তাহলে তালিকার উপরের দিকের স্থান হারাবে তারা,” বলেছেন টাইমস হায়ার এডুকেশস র‌্যাংকিংয়ের ফিল বেটি।

অক্সফোর্ডের সফলতার জন্য বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে করা গবেষণাগুলোকে কৃতিত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য লুইস রিচার্ডসন।

“বিশ্বের বিভিন্ন অসাধারণ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে করা গবেষণাগুলোই অক্সফোর্ডের সফলতার বড় অংশের কৃতিত্বের দাবিদার। ব্রেক্সিটে যা-ই হোক না কেন, আমরা এ অংশীদারিত্ব আরও বিস্তৃত ও গভীর করার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ,” বলেছেন তিনি।