হংকংয়ে অভিনব কায়দায় বিক্ষোভকারীদের প্রতিবাদ

হংকংয়ের বিক্ষোভকারীরা  অভিনব কায়দায় প্রতিবাদ জানাতে শুরু করেছে। চীনের জাতীয় সঙ্গীত পরিবেশনের সময় দুয়ো ধ্বনি দিয়ে এবং নতুন ‘গ্লোরি টু হং কং’ গান গেয়ে চীনের আধিপত্যের বিরুদ্ধে প্রতিবাদ করছে তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2019, 03:59 PM
Updated : 11 Sept 2019, 03:59 PM

মঙ্গলবার বিক্ষোভকারীরা ফুটবল স্টেডিয়ামে ঢুকে এবং পরে শপিংমলে গিয়ে এভাবে প্রতিবাদ জানায়। এদিন বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে ইরানের মুখোমুখি হয়েছিল হংকং।

খেলা শুরুর আগে চীনের জাতীয় সঙ্গীত বাজার সময় দর্শক আসনে থাকা বিক্ষোভকারীরা চিকৎকার করে দুয়ো ধ্বনি দেয়। ‘গ্লোরি টু হং কং’ গানটি চলমান এ আন্দোলনে পরিণত হয়েছে তাদের অঘোষিত জাতীয় সঙ্গীতে।

চীনের মূল ভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিলের বিরুদ্ধে প্রায় দুই মাস আগে হংকংয়ে যে বিক্ষোভ শুরু হয়েছিল তা এখন এশিয়ার ব্যস্ত এই বাণিজ্য নগরীর স্বাধীনতার আন্দোলনে পরিণত হয়েছে।

আন্দোলনের মুখে হংকং প্রশাসন ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে সম্পূর্ণ বাতিল করলেও বিক্ষোভ থামানো যাচ্ছে না। বিক্ষোভকারীরা পূর্ণ স্বায়ত্তশাসন এবং বিক্ষোভকারীদের উপর পুলিশি নিপীড়নের স্বচ্ছ তদন্ত দাবি করছে।

বিবিসি জানায়, মঙ্গলবার রাতে হাজার হাজার বিক্ষোভকারী নগরীর বিভিন্ন শপিংমলে জড়ো হয়ে ‘হংকং হংকং’ বলে স্লোগান দেয় এবং সমবেত স্বরে ‘গ্লোরি টু হং কং’ গানটি গায়।

তবে গত কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন শপিংমলে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলেও এদিন শান্তিপূর্ণভাবে সবকিছু চলেছে বলেও জানায় বিবিসি।

বিক্ষোভকারীরা তাদের জন্য একটি জাতীয় সঙ্গীত লিখে দেওয়ার অনুারোধ করার পর স্থানীয় এক সুরকার ‘গ্লোরি টু হং কং’ গানটি লিখে সুর করে দেন।

গানের একটি লাইন ‘তোমরা কি আমাদের কান্নার ভেতরের ক্রোধ বুঝতে পার? জেগে ওঠো, আওয়াজ তোলো’।