আলোচনায় আগ্রহ দেখিয়ে ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে থেমে থাকা আলোচনা পুনরায় শুরুর আগ্রহ দেখানোর কয়েক ঘণ্টা পরই উত্তর কোরিয়া নতুন করে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2019, 11:25 AM
Updated : 10 Sept 2019, 11:25 AM

মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে ওই প্রজেক্টাইল দুটি ছোড়া হয়, জানিয়েছে দক্ষিণের সামরিক বাহিনী।

এর মাত্র কয়েক ঘণ্টা আগে উত্তর কোরিয়ার সহকারী পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সন হুইকে উদ্ধৃত করে পিয়ংইয়ং সেপ্টেম্বরের শেষদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে নির্দিষ্ট স্থানে ও সময়ে ‘বিস্তৃত আলোচনায়’ আগ্রহী বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছিল।

যুক্তরাষ্ট্র নতুন ধ্যানধারণা নিয়ে হাজির না হলে আলোচনা ফের ভেস্তে যেতে পারে বলে হুই সেখানে সতর্কও করেছিলেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পিয়ংইয়ং আগ্রহ প্রকাশ করলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা শুরুর বিষয়ে এখনই কিছু বলতে পারছেন না বলে জানিয়েছেন।

ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তরের শীর্ষ নেতা কিম জং উনের দ্বিতীয় বৈঠক কোনো চুক্তি ছাড়াই ভেস্তে যাওয়ার পর থেকে দুই দেশের মধ্যে যোগাযোগ স্তিমিত হয়ে যায়।

জুনে দুই কোরিয়ার সীমান্তে অবস্থিত অ-সামরিক এলাকায় (ডিমিলিটারাইজ জোন) ট্রাম্প ও উনের দেখা হলে দুই নেতা ওই আলোচনা ফের শুরুতে আগ্রহ দেখান।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ডিমিলিটারাইজ জোনে দুই নেতার দেখা হওয়ার পর থেকে তারা উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের একের পর এক চেষ্টা করলেও অপরদিক থেকে সাড়া পাওয়া যায়নি। এর মধ্যে পিয়ংইয়ং অন্তত ৮ দফায় ডজনের ওপর ক্ষেপণাস্ত্রও ছুড়েছে।

“উত্তর কোরিয়ার এসব কর্মকাণ্ড উত্তেজনা বাড়াচ্ছে এবং কোরীয় উপদ্বীপে উত্তেজনা প্রশমনের চেষ্টায় মোটেও সাহায্য করছে না। এ ধরনের কর্মকাণ্ড বন্ধে আমরা আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি,” ক্ষেপণাস্ত্র ছোড়ার পর দেওয়া বিবৃতিতে বলেছে দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ।

মঙ্গলবার সকালে উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন বিশেষ দূত স্টিফেন বিগেন টেলিফোনে দক্ষিণ কোরিয়ার বিশেষ দূত লি দু-হুনের সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছে দক্ষিণের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দুইজনের আলোচনায় কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ও শান্তি নিশ্চিতে কার্যকর অগ্রগতির প্রসঙ্গ থাকলেও উত্তর কোরিয়ার সহকারী পররাষ্ট্র মন্ত্রী চোয়ের মন্তব্য কিংবা পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি ছিল কিনা সিউল তা জানায়নি।