বন উজাড়কে বৈশ্বিক হুমকি হিসেবে দেখতে হবে: পোপ

দেশে দেশে বন উজাড় ও জীববৈচিত্র্য হ্রাস পুরো গ্রহের ভবিষ্যৎতের জন্য হুমকি হওয়ায় বিষয়টিকে স্থানীয় সমস্যা হিসেবে বিবেচনা না করে বৈশ্বিক সমস্যা হিসেবে দেখা উচিত বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 03:39 PM
Updated : 7 Sept 2019, 04:06 PM

মাদাগাস্কার সফরে গিয়ে শনিবার পোপ ফ্রান্সিস এ আবেদন জানান বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।  

মাদাগাস্কার বিশ্বের চতুর্থ বৃহত্তম দ্বীপ। গত ৬০ বছরে দ্বীপ দেশটির প্রায় ৪৪ শতাংশ বন উজাড় হয়ে গেছে বলে গবেষণা সংস্থা ও এনজিওগুলো জানিয়েছে। রোজউড ও আবলুস কাঠের অবৈধ রপ্তানি এতে ইন্ধন যুগিয়েছে বলে জানিয়েছে তারা।

মাদাগাস্কারের প্রেসিডেন্ট আন্দ্রে রাজোয়েলিনা ও তার মন্ত্রিসভার সদস্যবৃন্দ, অন্যান্য নেতৃবর্গ, সুশিল সমাজ ও কূটনীতিক কোরের সদস্যদের এক জমায়েতে স্থানীয় দুর্নীতি নিয়ে কথা বলেন ফ্রান্সিস। এই দুর্নীতির সঙ্গে মাদাগাস্কারের দারিদ্র্য, চোরাশিকার ও প্রাকৃতিক সম্পদ রপ্তানির সম্পর্ক আছে বলে মন্তব্য করেন তিনি। 

কিছু লোক ব্যাপক বন উজাড় থেকে লাভবান হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। 

ফ্রান্সিস বলেন, “জীববৈচিত্র্যের এই ক্ষয় দেশের ও আমাদের সবার বাসভূমি যে বিশ্ব, তার ভবিষ্যৎতের সঙ্গে আপস করাচ্ছে। শেষ বনগুলো দাবানল, চোরশিকার, নির্বিচারে মূল্যবান অরণ্য উজাড় করার বিপদের মধ্যে আছে। নিষিদ্ধ ও অবৈধ রপ্তানির মাধ্যমে উদ্ভিদ ও জীববৈচিত্র্যকে বিপন্ন করা হচ্ছে।” 

পরিবেশের জন্য ক্ষতিকর এমন কাজে যারা জড়িত আছে তাদের সেখান থেকে সরিয়ে আনতে নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করার পরামর্শ দেন তিনি। সামাজিক ন্যায়বিচার ছাড়া পরিবেশ রক্ষা ও বিশ্বের কল্যাণের কোনো উদ্যোগ সফল হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

সম্প্রতি আমাজন বনাঞ্চলে ব্যাপক দাবানলের সময় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো তার কৃষিজমি সম্প্রসারণ নীতির বিষয়ে বিশ্বব্যাপী সমালোচনা প্রত্যাখ্যান করে বিষয়টিকে তাদের অভ্যন্তরীণ ইস্যু বলে দাবি করেছিলেন।