জনসনের আগাম নির্বাচন ডাকার চেষ্টা আটকাবে বিরোধীরা

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দ্বিতীয়বারের মতো অক্টোবরের মাঝামাঝিতে আগাম নির্বাচন ডাকার যে চেষ্টা নিতে চলেছেন তা আটকে দিতে একাট্টা হয়েছে বিরোধী দলগুলো।

>>রয়টার্স
Published : 6 Sept 2019, 04:10 PM
Updated : 6 Sept 2019, 04:10 PM

সোমবার পার্লামেন্টে আগাম নির্বাচন অনুষ্ঠান প্রশ্নে যে ভোট হওয়ার কথা রয়েছে তাতে সরকারের বিপক্ষে ভোট দেওয়া কিংবা ভোটদানে বিরত থাকার পূর্বাভাস দিয়েছে বিরোধী দল লেবার পার্টি, লিবারেল ডেমোক্র্যাটস (লিব ডেমস), স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) এবং প্লয় ক্যামরি (পার্টি অব ওয়েলশ)।

লেবার পার্টির এক সদস্য বলেছেন, সোমবার তারা ‘ফিক্সড টার্ম পার্লামেন্ট অ্যাক্ট’ এর আওতায় প্রধানমন্ত্রী জনসনের নির্বাচন ডাকার চেষ্টা সমর্থন করবেন না।

ওদিকে এসএনপি’র নেতা আয়ান ব্ল্যাকফোর্ড সঠিক সময় আসলে তখনই নির্বাচনে যাবেন বলে জানান এবং বলেন, যুক্তরাজ্য যাতে চুক্তিহীন ব্রেক্সিটের প্যাঁচে না পড়ে সেটি তারা নিশ্চিত করতে চান।

ওদিকে, লিবারেল ডেমোক্র্যাটরা বলছে, এ মুহূর্তে ইইউ এর সঙ্গে সমঝোতা করে ব্রেক্সিটের সময় না বাড়ানো পর্যন্ত তারা প্রধানমন্ত্রীর সাধারণ নির্বাচনের প্রস্তাবে ভোট দেবে না। দলটির সদস্যরা সবাই সোমবার হয় বিপক্ষে ভোট দেবে নয়ত ভোটদানে বিরত থাকবে।

তবে প্রধানমন্ত্রী জনসন বলছেন, দলগুলো এমন অবস্থান নিয়ে বড় ধরনের রাজনৈতিক ভুল করছে।

জনসন গত মঙ্গলবার পার্লামেন্টের ভোটাভুটিতে জোড়া হারের মুখে পড়েন। কোনো চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া ঠেকানোসহ আগাম নির্বাচনের প্রস্তাবও আটকে দেন এমপি’রা। এরপরই জনসন সরকার আগাম নির্বাচন নিয়ে সোমবার আরেকদফা ভোটের ঘোষণা দিয়েছে।

জনসন চাইছেন, বাণিজ্য ও সীমান্ত নিয়ন্ত্রণ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কোনো সমঝোতায় পৌঁছানো না গেলেও ৩১ অক্টোবর নির্ধারিত তারিখে কোনো চুক্তি ছাড়াই ২৮ জাতির এই জোট থেকে বেরিয়ে যাক ব্রিটেন। এর বিরোধিতায়ই গত মঙ্গলবার পার্লামেন্টে প্রস্তাব তুলেছিল বিরোধী দল।