কাশ্মীর নিয়ে লন্ডনে ভারতীয় হাই কমিশনে ভাঙচুর, ২ জন গ্রেপ্তার

কাশ্মীরে ভারতের নিরাপত্তা কড়াকড়ির প্রতিবাদে লন্ডনে বিশাল বিক্ষোভ এবং ভারতীয় হাই কমিশন ভবনে ভাঙচুরের পর দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 04:23 PM
Updated : 4 Sept 2019, 04:41 PM

মঙ্গলবার লন্ডনের ভারতীয় হাই কমিশনের বাইরে সহিংস বিক্ষোভে ভবনের ক্ষতি করার জন্য ওই দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ।

এদিন শত শত বিক্ষোভকারী কাশ্মীরে ভারতের নিরাপত্তা পদক্ষেপের নিন্দা জানিয়ে বিক্ষোভ করেছে এবং স্বাধীনতার দাবিতে স্লোগান দিয়েছে। তারা ভবনের দিকে ডিম ছুড়ে মারে এবং জানালা ভাঙচুর করে। বিক্ষুব্ধ জনতার এ ‘আচরণ অগ্রহণযোগ্য’ বলে এর নিন্দা করেছেন লন্ডনের মেয়র সাদিক খান।

বিক্ষোভ আয়োজনে সহায়তা করা ইনামুল হক নামের একজন বলেছেন, বিক্ষোভকারীদের দাবি ভারত সরকার কাশ্মীরে জারি করা কারফিউ তুলে নিক।

কাশ্মীরে লোকজনকে বন্দি করে রাখা হয়েছে। ইন্টারনেটে তাদের কোনো প্রবেশাধিকার নেই এমনকি গণমাধ্যম থেকে তাদেরকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

গত ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করে ভারতে কেন্দ্র সরকার।

যার বিরুদ্ধে সেখানে প্রতিবাদ বিক্ষোভের নানা খবর বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এলেও ভারত সরকারের কঠোর নিরাপত্তা বলয়ের কারণে কাশ্মীর, বিশেষ করে শ্রীনগরের প্রকৃত চিত্র বিশ্বের চোখের আড়ালেই রয়ে গেছে।

বুধবার প্রথম কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের সময় আহত এক কাশ্মীরি তরুণের মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছে ভারত কর্তৃপক্ষ। এ মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে শ্রীনগরে আবারো কড়াকড়ি আরোপ করা হয়েছে।