নিউ ইয়র্কে হামলার পরিকল্পনায় পাকিস্তানি তরুণ গ্রেপ্তার

ঝিমিয়ে পড়া আইএসকে চাঙা করতে নিউ ইয়র্কে বড় ধরনের হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে পাকিস্তানি বংশোদ্ভূত এক তরুণকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2019, 07:46 PM
Updated : 2 Sept 2019, 07:46 PM

আওয়াইশ চৌধুরী নামে ১৯ বছর বয়সী ওই তরুণকে শুক্রবার ফেডারেল কোর্টে হাজির করার পর বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন বলে সিএনএন জানিয়েছে।

এই তরুণকে জঙ্গি সংগঠনকে সহায়তার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

সহকারী অ্যাটর্নি জেনারেল জন সি ডেমার্স বলেছেন, আওয়াইশ আইএসের হয়ে নিউ ইয়র্কে ভয়াবহ হামলা চালাতে চেয়েছিলেন।

ফেডারেল প্রসিকিউটর রিচার্ড ডোনোগ বলেন, এই তরুণের উদ্দেশ্য ছিল নিউ ইয়র্ককে রক্তাক্ত করে তোলা এবং তা দেখে যেন অন্যরাও এই ধরনের কাজে প্ররোচিত হয়।

গত বৃহস্পতিবার একটি দোকানে গিয়ে তার পরিকল্পিত হামলার সরঞ্জাম সংগ্রহের সময় তাকে গ্রেপ্তার করা হয় বলে এনডিটিভি জানিয়েছে।

নিউ ইয়র্ক সিটি পুলিশ কমিশনার জেমস ও’নীল বলেন, নিরীহ মানুষদের হত্যা করার লক্ষ্যে আইএসের ডাকে হামলা চালানোর পরিকল্পনার কথা আওয়াইশ স্বীকার করেছেন।

নিউ ইয়র্ক পুলিশের জয়েন্ট টেররিজম টাস্ক এবং এফবিআই এই তরুণকে গ্রেপ্তারের আগে ফাঁদ পেতে তার পরিকল্পনার কথা জানতে পারে।

আদালতে দাখিল করা অভিযোগে বলা হয়েছে,ছদ্মবেশী গোয়েন্দাকে আইএসের সন্ত্রাসী হামলার একটি ম্যানুয়েলও দেখিয়েছিলেন আওয়াইশ। যে সব স্থানে হামলা করবেন বলে ঠিক করেছিলেন তিনি, সেই স্থানগুলোর ভিডিও ও স্থিরচিত্রও তুলেছিলেন। 

আওয়াইশের আইনজীবী স্যাম জ্যাকবসন আদালতে বলেছেন, এই তরুণের ফ্যান্টাসির সুযোগ নিয়ে ছদ্মবেশী গোয়েন্দা কর্মকর্তাই তাকে একটি ছুরি কিনতে প্ররোচিত করেন।

বয়স বিবেচনায় আইনজীবী এই তরুণের জামিন আবেদন করলেও তা নাকচ করেন বিচারক জেমস অরেনস্টেইন।