পরিবেশজনিত অপরাধে ব্রাজিলে দণ্ডের সংখ্যা হ্রাস

চলতি বছর দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে পরিবেশ আইন লংঘনে জরিমানা করার সংখ্যা কমেছে বলে বিবিসির অনুসন্ধানে উঠে এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 08:13 AM
Updated : 25 August 2019, 08:21 AM

দেশটির পরিবেশ বিষয়ক সংস্থাগুলোর দেয়া তথ্যেই এ বছরের জানুয়ারি থেকে ২৩ অগাস্ট পর্যন্ত পরিবেশ সংক্রান্ত অপরাধে জরিমানা করার সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় এক তৃতীয়াশ কম হয়েছে বলে দেখা গেছে।

অন্যদিকে ওই একই সময়ের মধ্যে আমাজন বনের ব্রাজিল অংশে অগ্নিকাণ্ড বেড়েছে ৮৪ শতাংশ।

এর মধ্যে কতোগুলো ঘটনায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে আগুন লাগানো হয়েছে তা জানা না গেলেও সমালোচকরা দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো প্রশাসনকে দায়মুক্তির সংস্কৃতির মাধ্যমে বন ধ্বংসে ‘সবুজ সংকেত’ দেওয়ার দায়ে অভিযুক্ত করছে।

আন্তর্জাতিক চাপে বোলসোনেরো ইতিমধ্যে আমাজনের আগুন নেভানোর কাজে সহযোগিতা করতে সেখানে সেনাবাহিনী মোতায়েনের ঘোষণা দিয়েছেন। বলেছেন, তিনি ‘আমাজন সুরক্ষায় সহযোগিতা’ করতে চান।

বিশ্বের সবচেয়ে বড় চিরহরিৎ বনাঞ্চল আমাজন বিপুল পরিমাণ কার্বন সঞ্চিত রেখে বৈশ্বিক উষ্ণতার গতি খানিকটা শ্লথ রেখেছে।

৩০ লাখেরও বেশি প্রাণপ্রজাতি এবং উদ্ভিদের পাশাপাশি ১০ লাখ আদিবাসী মানুষের এ আবাসস্থলটি ‘পৃথিবীর ফুসফুস’ নামেও পরিচিত।

বিবিসির অনুসন্ধানে দেখা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি বোলসোনেরো প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণের পর থেকে ব্রাজিলের পরিবেশ ও নবায়নযোগ্য প্রাকৃতিক সম্পদ বিষয়ক ইনস্টিটিউটের (ইবামা) করা জরিমানার পরিমাণ উল্লেখযোগ্য মাত্রায় কমে এসেছে।

ইবামার তথ্যে দেখা গেছে, এক দশকের মধ্যে চলতি বছরের প্রথম ৮ মাসে পরিবেশ বিষয়ক এ সংস্থাটির করা জরিমানার সংখ্যা ছিল সবচাইতে কম।

জানুয়ারির শুরুর দিন থেকে ২৩ অগাস্ট পর্যন্ত ইবামার করা জরিমানার সংখ্যা ৬ হাজার ৮৯৫টি; গত বছর একই সময়ে এ সংখ্যা ছিল এবারের তুলনায় ২৯ দশমিক ৪ শতাংশ বেশি- ৯ হাজার ৭৭১টি।

বন উজাড় ও আগুন লাগিয়ে দেয়া সংক্রান্ত অপরাধ ‘ফ্লোরা’য় জরিমানা গত বছরের একই সময়ের ৪ হাজার ১৩৮টি ক্ষেত্রে করা হলেও এবার হয়েছে মাত্র ২ হাজার ৫৩৫টি ক্ষেত্রে।

ব্রাজিলের যে ৯টি রাজ্যে আমাজন বনের অংশ আছে, সেখানেও ‘ফ্লোরা’য় জরিমানার সংখ্যা গত বছরের একই সময়ে ছিল ২ হাজার ৮১৭, এবার তা কমে হয়েছে ১ হাজার ৬২৭টি।

কেন জরিমানার সংখ্যা কমে এসেছে সে প্রসঙ্গে ইবামা কিংবা ব্রাজিলের পরিবেশ মন্ত্রণালয় মন্তব্য করতে রাজি হয়নি।

জরিমানার মুখোমুখি হওয়া বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষে লড়াই করা পরিবেশ আইনের অধ্যাপক মারিঅ্যাঞ্জেলিকা দে আলমেইদার মতে, আগের বছরগুলোতে লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বেশি বেশি জরিমানার ঘটনা ঘটত বলেই তার ধারণা।

অন্যরা অবশ্য সরাসরি আঙুল তুলছেন প্রেসিডেন্ট বোলসোনেরোর দিকে। পরিবেশবাদীদের আওতা সংকুচিত করে আনা কট্টর ডানপন্থি এ প্রেসিডেন্ট কৃষি ও খনিজ সম্পদ উত্তোলনে আমাজন বনকে উন্মুক্ত করে দেওয়ার পক্ষে শুরু থেকেই তার অবস্থান স্পষ্ট করেছেন।

ইবামা থেকে গত বছর অবসরে যাওয়া এলিজাবেথ উয়েমা জানান, নির্বাচিত হওয়ার আগে থেকেই বোলসোনেরো এ পরিবেশ বিষয়ক সংস্থাটিকে অপছন্দ করতেন। নির্বাচনী প্রচারে তিনি বন ধ্বংসে জরিমানা কমানো ও পরিবেশ সংস্থার প্রভাব হ্রাসের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

চলতি বছরের এপ্রিলে জামারি ন্যাশনাল ফরেস্টে অবৈধভাবে কাঠ কাটার সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহভাজনদের ট্রাক্টর ও ট্রাক পোড়ানোর ঘটনায় পরিবেশ সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের আদেশ দিয়ে বোলসোনেরো পরিবেশ নিয়ে তার কট্টর ডানপন্থি অবস্থানের সুস্পষ্ট বার্তা দেন।

অবৈধ কাঠুরেদের ঠেকাতে তাদের ট্রাক ও ট্রাক্টর জ্বালিয়ে দেয়ার এ নীতি ব্রাজিলে দীর্ঘদিন ধরেই প্রচলিত।

পরিবেশ বিষয়ক এ সংস্থাটির দেশব্যাপী ২৭টি কার্যালয়ের মধ্যে এখন মাত্র ৮টিতে স্থায়ী শীর্ষ কর্মকর্তা থাকায় এর কাজও ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে বলে জানান ইবামার কর্মীদের প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান আসেমা ন্যাশনালের নির্বাহী সম্পাদক উয়েমা।

বোলসোনেরো প্রশাসনের সমালোচকরা বলছেন, জরিমানার সংখ্যা কমে যাওয়ার অর্থ এই নয় যে, অপরাধের পরিমাণও কমে গেছে। পরিবেশ বিষয়ক বোলসোনেরোর নীতির সঙ্গে আমাজন বনাঞ্চলে হুট করে অগ্নিকাণ্ডের পরিমাণ বেড়ে যাওয়ার সংযোগে নজর দিচ্ছেন তারা।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে তাদের উপগ্রহের তথ্যানুযায়ী চলতি বছর এখন পর্যন্ত ব্রাজিলজুড়ে গত বছর একই সময়ের তুলনায় অগ্নিকাণ্ডের পরিমাণ ৮৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে। যেসব এলাকায় অগ্নিকাণ্ড হয়েছে, তার বেশিরভাগ অংশই পড়েছে আমাজনের মধ্যে।

‘ক্যেমাদা’ মৌসুমে কৃষকরা বীজ বপনের আগে জমি পরিষ্কারে আগুন ধরিয়ে দেয় জানিয়ে বোলসোনেরো প্রথম দিকে ইনপের এই তথ্য উড়িয়ে দিয়েছিলেন।

অন্যদিকে মহাকাশ গবেষণা সংস্থাটি বলছে, ব্রাজিলে শুষ্ক মৌসুমে দাবানল স্বাভাবিক হলেও এবার যে পরিমাণ অগ্নিকাণ্ড হয়েছে তা স্বাভাবিক নয় বলে ধারণা তাদের।

জুনে ইনপে বন উজাড়ের পরিমাণ গত বছরের একই মাসের তুলনায় ৮৮ শতাংশ বেড়েছে বলে জানালেও সেসময় তা প্রত্যাখ্যান করেছিলেন বোলসোনেরো।

এ নিয়ে মতবিরোধে প্রতিষ্ঠানটির পরিচালককে বরখাস্তও করেছিলেন তিনি।