সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ সম্মাননা পেলেন মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব জায়েদ’ দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2019, 12:36 PM
Updated : 24 August 2019, 12:49 PM

দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে ভূমিকা রাখায় শনিবার মোদীকে এই সম্মাননা দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মোদীর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ রাণি দ্বিতীয় এলিজাবেথ ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতো বেশ কয়েকজন বিশ্বনেতা এ সম্মাননায় ভূষিত হয়েছিলেন।

শনিবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে এক অনুষ্ঠানে মোদীর গলায় সোনার মেডালটি পরিয়ে দেন দেশটির প্রভাবশালী ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, জানিয়েছে দ্য ডন। 

দুই দিনের এক সফরে মোদী এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামে এই সম্মাননার নামকরণ করা হয়েছে। তার জন্ম শতবর্ষে এই সম্মাননা মোদীকে দেওয়া হলো।

শেখ জায়েদ বিন সুলতানের ছবি পেছনে রেখে ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ মোদীর গলায় মেডালটি পরিয়ে দেওয়ার পর তার সঙ্গে হাত মেলান ও দুই নেতা কিছুক্ষণ হাত ধরে রেখে পরস্পর মৃদুস্বরে কথা বলেন। 

ছবি তোলার জন্য দাঁড়ানোর সময় শেখ মোহাম্মদ মোদীকে বলেন, “এটি আপনারই প্রাপ্য।”

চলতি বছরের এপ্রিলে মোদীকে এ সম্মান দেওয়ার কথা ঘোষণা করেছিল সংযুক্ত আরব আমিরাত। 

মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পরও মোদীকে এই সম্মননা দেওয়ার মধ্য দিয়ে প্রকাশ পেল ভারত সংযুক্ত আরব আমিরাতের কাছে কতোটা গুরুত্বপূর্ণ।

বিশ্বের অপরিশোধিত তেলের তৃতীয় বৃহত্তম ক্রেতা ভারত। নিজস্ব অর্থনীতির জন্যই ভারতের দ্রুত বর্ধমান ভোক্তা বাজার ও দক্ষ জনশক্তির ওপর সংযুক্ত আরব আমিরাতকে নির্ভর করতে হয়।