যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উত্তেজনা উস্কে দেওয়ার অভিযোগ রাশিয়ার

যুক্তরাষ্ট্র ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে সামরিক উত্তেজনা উস্কে দিচ্ছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

>>রয়টার্স
Published : 20 August 2019, 02:25 PM
Updated : 20 August 2019, 02:25 PM

তবে এ উত্তেজনার আবহেও রাশিয়া অস্ত্র প্রতিযোগিতায় নামবে না বলে জানিয়েছে। দেশটির তাস বার্তা সংস্থা একথা জানায়।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন সোমবার বলেছে, তারা প্রচলিত একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। যেটি ৫শ’ কিলোমিটার উড়ে গিয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করেছে।

এ মাসে রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধকালীন আইএনএফ পরমাণু চুক্তি যুক্তরাষ্ট্র ছিন্ন করার পর এরকম ক্ষেপণাস্ত্র পরীক্ষা এটাই প্রথম।

মস্কো ‘ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস’ (আইএনএফ) চুক্তি লঙ্ঘন করছে অভিযোগে গত ২ অগাস্ট আনুষ্ঠানিকভাবে এ চুক্তি থেকে সরে আসে। ক্রেমলিন চুক্তি লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে।

ওই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ ছিল। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভের উদ্ধৃতি দিয়ে তাস বার্তা সংস্থা বলেছে, “যুক্তরাষ্ট্র স্পষ্টতই সামরিক উত্তেজনা বাড়ানোর পথে হাঁটছে। আমরা বহুমূল্যের অস্ত্রপ্রতিযোগিতার দিকে ধাবিত হব না।”

আইএনএফ চুক্তি বহুদিন ধরে আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করেছে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের ওই সময়ে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভ আইএনএফ চুক্তি স্বাক্ষর করেছিলেন।

ওই চুক্তিতে ভূমি থেকে নিক্ষেপণযোগ্য ৫০০ কিলোমিটার থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রর উপর নিষেধাজ্ঞা আরোপ করা ছিল।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী রিয়াবকভ বলেছেন, যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলেও তারা নতুন কোনো ক্ষেপণাস্ত্র মোতায়েন না করা পর্যন্ত রাশিয়াও নতুন ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে না।