যুক্তরাষ্ট্রে মন্দার আশঙ্কা উড়িয়ে দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে আগামী দুই বছরের মধ্যে অর্থনীতিতে মন্দা দেখা দেবে বলে অর্থনীতিবিদদের আশঙ্কা উড়িয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2019, 02:47 PM
Updated : 19 August 2019, 02:47 PM

‘অর্থনীতি খুবই ভাল যাচ্ছে’ বলে অর্থবাজারকে আশ্বস্ত করার চেষ্টা নিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, তিনি মন্দার কোনো লক্ষণ দেখছেন না। একই কথা বলেছেন হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলোও।

গত সপ্তাহে অর্থবাজারের পরিস্থিতি মন্দার দিকে মোড় নিতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছিল। গত বুধবারে যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে প্রায় ৩ শতাংশ ধ্বস নামে। যদিও সপ্তাহের শেষ দিকে আবার কিছুটা চাঙ্গা ভাব ফিরে আসে।

তবে এর আগের মাসে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ২০০৮ সালের পর প্রথমবারের মতো সুদের হার কমায়। এবং তা আরো কমবে বলেও ধারণা করা হচ্ছে। বছরের শেষার্ধে এসেও যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ধীরগতি পরিলক্ষিত হয়েছে।

তাছাড়া, ট্রাম্পের বাণিজ্য যুদ্ধ এবং বিদেশে অর্থনৈতিক মন্দার কারণেও যুক্তরাষ্ট্রের অর্থনীতি অবনতির দিকে যাওয়ার শঙ্কা সৃষ্টি হয়েছে। কারণ, বিশ্বে দুর্বল অর্থনৈতিক প্রবৃদ্ধি আর বাণিজ্য যুদ্ধের উত্তেজনা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে প্রভাব ফেলছে।

সব মিলিয়েই বেশিরভাগ অর্থনীতিবিদের ধারণা, যুক্তরাষ্ট্র ২০২০-২১ সালেই মন্দায় পড়তে পারে।

কিন্তু রোববার ট্রাম্প অভয় দিয়ে সাংবাদিকদের বলেছেন, তিনি মন্দার কোনো আভাস দেখতে পাচ্ছেন না। বিশ্ব এ মুহূর্তে মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু ট্রাম্প বলেন, “আমরা মন্দায় পড়ছি বলে আমি মনে করি না। আমরা খুবই ভাল করছি। বাদবাকী বিশ্ব আমাদের মত ভাল অবস্থায় নেই।”