ভুটানের পড়ুয়াদের প্রশংসায় মোদী, দিলেন অনুপ্রেরণাও

দু’দিনের ভুটান সফরের শেষ দিনে সেখানকার ছাত্র ছাত্রীদের অপার সম্ভাবনার প্রশংসা করার পাশাপাশি তাদের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তোলার অনুপ্রেরণাও দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2019, 05:16 PM
Updated : 18 August 2019, 05:16 PM

‘দ্য টাইমস অব ইন্ডিয়া’ জানায়, রোববার থিম্পুতে রয়্যাল ইউনিভার্সিটি অব ভুটানের ছাত্রছাত্রীদের সঙ্গে সময় কাটান মোদী।

ইউনিভার্সিটিতে দেওয়া বক্তৃতায় তিনি ছাত্রছাত্রীদের উদ্দেশে বলেন, “গোটা বিশ্বে আজ আগের চেয়ে সুযোগ অনেক বেশি। আপনাদের অসাধারণ কিছু করে দেখানোর শক্তি এবং সম্ভাবনা দুইই আছে। যা আগামী প্রজন্মের ওপরে গভীর প্রভাব ফেলবে।”

মোদী আরো বলেন, “নিজের মন যা চায় তাতে সাড়া দিন। পুরো প্যাশন নিয়ে সেটিই অণুসরণ করুন। কঠোর পরিশ্রম করুন এবং দেশকে উন্নতির উচ্চ শিখরে নিয়ে যান। কেনো সীমাবদ্ধতাই যেন আপনাদেরকে পেছনে টেনে ধরতে না পারে। তরুণ হয়ে ওঠার জন্য এখনকার চেয়ে ভাল সময় আর হতে পারে না।”

“আপনাদের ঐকান্তিক প্রচেষ্টায় ভুটান উন্নতির শিখরে পৌঁছলে ১৩০ কোটি ভারতীয় বন্ধু কেবল মাত্র দশর্ক হয়ে খুশীতে হাততালি দেবে না বরং আপনাদের অংশীদারও হবে। আপনাদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নেবে এবং আপনাদের থেকে শিখবে।”

ভুটানের শিক্ষার্থীদের মধ্যে এদিন স্বপ্নপূরণের মূলমন্ত্র ছড়িয়ে দেওয়ার পাশাপাশি দু’দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার বার্তাও এ দিন দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

শনিবার শুরু ভুটান সফর শুরু করেন মোদী। রবিবারই ছিল শেষ দিন। দ্বিতীয় দফায় ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর এ নিয়ে দ্বিতীয় বার ভুটানে গেলেন মোদী।