ইরানি ট্যাংকার জব্দে যুক্তরাষ্ট্রের পরোয়ানা জারি

জিব্রাল্টারের এক বিচারপতি আটক ইরানি তেল ট্যাংকারকে ছাড়ার নির্দেশ দেওয়ার একদিন পর সেটি জব্দে পরোয়ানা জারি করেছে মার্কিন বিচার বিভাগ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2019, 06:01 AM
Updated : 17 August 2019, 06:01 AM

২১ লাখ ব্যারেল তেল বহনকারী ইরানি সুপারট্যাংকার গ্রেস ওয়ান ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় তেল নিয়ে যাচ্ছে সন্দেহে ৪ জুলাই ব্রিটিশ রয়েল মেরিন ভূমধ্যসাগরের জিব্রাল্টার প্রণালী থেকে সেটি আটক করেছিল।

ট্যাংকারটি আটকে রাখতে বৃহস্পতিবার শেষ মূহুর্তে আইনি উদ্যোগ নিয়েছিল যুক্তরাষ্ট্র, কিন্তু তাদের আবেদন খারিজ করে দেয় জিব্রাল্টার। 

এর আগে ইরান গ্রেস ওয়ানের আটককে ‘অবৈধ’ বলে দাবি করেছিল।

ট্যাংকারটি আটকের দুই সপ্তাহ পর ১৯ জুলাই হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ ট্যাংকার স্টেনা ইমপেরোকে জব্দ করে ইরান। জাহাজটি ‘আন্তর্জাতিক সমুদ্র আইন’ লঙ্ঘন করেছে, ইরান এমন দাবি করলেও গ্রেস ওয়ানের পাল্টা পদক্ষেপ হিসেবে তারা এমন করেছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়।

ওয়াশিংটন দাবি করেছে, ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি ইকোনোমিক পাওয়ার অ্যাক্ট লঙ্ঘন, ব্যাংক প্রতারণা, অর্থ পাচার, সন্ত্রাসবাদী আইনের বলে তারা গ্রেস ওয়ানে থাকা সব তেলসহ ট্যাংকারটিকে জব্দ করতে পারবে।

প্যারাডাইস গ্লোবাল ট্রেডিং এলএলসি সঙ্গে সম্পর্কিত অজ্ঞাতনামা এক মার্কিন ব্যাংকের একটি একাউন্ট থেকে নয় লাখ ৯৫ হাজার ডলার জব্দেরও নির্দেশ দিয়েছে তারা। প্যারাডাইস গ্লোবাল ইরানের রেভোলুশনারি গার্ডের সঙ্গে ব্যবসায় জড়িত বলে অভিযোগ করেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র সম্প্রতি ইরানের ইসলামিক রেভোলুশনারি গার্ড কোরকে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে।

যুক্তরাজ্যের কর্তৃত্বাধীন জিব্রাল্টার সরকার জানিয়েছে, গ্রেস ওয়ানে বহন করা তেল সিরিয়ায় খালাস করা হবে না, লিখিতভাবে ইরানের কাছ থেকে এমন আশ্বাস পেয়েছে তারা।

জিব্রাল্টারের বিচারপতি গ্রেস ওয়ানকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়ার পর অঞ্চলটির মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্দো বিবিসিকে জানিয়েছিলেন, ট্যাংকারটি শিগগিরই ‘হয় আজ, নয়তো কাল’ জিব্রাল্টার ত্যাগ করতে পারে ।

যুক্তরাষ্ট্রের পরোয়ানার বিষয়ে ব্রিটেন বা জিব্রাল্টারের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।