মার্কিন কংগ্রেসের দুই নারী সদস্যের সফর আটকে দিয়েছে ইসরায়েল

মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাটিক নারী সদস্য ইলহান ওমর এবং রাশিদা তালিবের সফরে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরায়েল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 05:51 PM
Updated : 16 August 2019, 03:03 AM

ওমর এবং রাশিদা দুইজনই আগামী সপ্তাহে অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম সফরে যাওয়ার পরিকল্পনা করেছিলেন।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কথায় ইসরায়েল তাদেরকে বাধা দেওয়ার পদক্ষেপ নিল বলে জানিয়েছে বিবিসি।

ইলহান ওমর এবং রাশিদা তালিবকে ইসরায়েলে প্রবেশ করতে দিলে দেশটির ‘বড় ধরনের দুর্বলতা’ প্রকাশ পাবে বলে ট্রাম্প এক টুইটে মন্তব্য করেছিলেন।

এরপরই বৃহস্পতিবার ইসরায়েলের উপ-পররাষ্ট্রমন্ত্রী সিএনএন-কে ওই দুই নারীর সেদেশে প্রবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানান। ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ও এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, “যারা সফর করতে এসে ইসরায়েল রাষ্ট্রের ক্ষতি করার অভিপ্রায় রাখে তাদেরকে দেশে ঢুকতে দেওয়াটা অচিন্তনীয়।”

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এক বিবৃতিতে বলেছেন, “ওই দুই কংগ্রেস নারী সদস্যের ফন্দি হচ্ছে, কেবলই ইসরায়েলের ক্ষতি করা এবং ইসরায়েল বিরোধিতা উস্কে দেওয়া।”

অথচ গত মাসেই যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত রন ডার্মার বলেছিলেন, ডেমোক্র্যাটিক দলের ওই দুই নারীকে মার্কিন কংগ্রেসের প্রতি সম্মান প্রদর্শন স্বরূপ এবং ইসরায়েল-আমেরিকার বন্ধুত্বের খাতিরে সফরের অনুমতি দেওয়া হবে।

আর এখন ইসরায়েল সে কথাই উল্টে দিল। ইসরায়েলের হা’রেজ পত্রিকা জানিয়েছে, বুধবার নেতানিয়াহু পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রন্ত্রী, জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান এবং এটর্নি জেনারেলের সঙ্গে বৈঠকের পর বৃহস্পতিবার বিবৃতি দিয়ে তার সিদ্ধান্ত জানালেন।

ওমর ইলহান এবং রশিদ তালিব দুইজনই ইসরায়েলের ঘোর সমালোচক। দুইজনই ইসরায়েলকে বয়কটের আন্দোলনকে সমর্থন করেছেন। ইসরায়েলের আইনে এ আন্দোলনের সমর্থকদের সফর নিষিদ্ধ করার বিধান আছে।

ইসরায়েলের এ পদক্ষেপকে কংগ্রেসের জন্য অবমাননাকর আখ্যা দিয়েছেন নিউ জার্সির কংগ্রেস সদস্য টম মালিনোয়াস্কি।

ওদিকে, ম্যাসাচুসেটস এর সিনেটর এবং প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী প্রার্থী এলিজাবেথ ওয়ারেন ইসরায়েলের পদক্ষেপকে ‘লজ্জাজনক’ বলে নিন্দা করেছেন এবং একজন মার্কিন কংগ্রেস সদস্যর বিরুদ্ধে ‘নজিরবিহীন’ পদক্ষেপ আখ্যা দিয়েছেন।