ভেনিসে গ্রান্ড ক্যানেলের পিচ্ছিল সেতুর স্থপতিকে জরিমানা

ইতালির ভেনিস শহরে জগদ্বিখ্যাত চওড়া খাল গ্র্যান্ড ক্যানেলের ওপরকার স্টিল ও কাচের তৈরি পিচ্ছিল সেতুটি তৈরির সময় থেকেই সমস্যাশঙ্কুল হওয়ায় এর স্থপতিকে ৭২ হাজার পাউন্ড জরিমানা করেছে আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 04:24 PM
Updated : 15 August 2019, 04:24 PM

‘পন্টে ডেলা কসতিতুতসিওনে’ নামের এ সেতুটির নকশা তৈরি করেছিলেন স্প্যানিশ স্থপতি সান্তিয়াগো কালভাত্রা। কিন্তু ২০০৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকেই একে ঘিরে বিতর্ক চলে আসছে।

সেতুটি একটি ‘আলোর গালিচা’ বলে কেউ হয়েছেন প্রশংসায় পঞ্চমুখ আবার কেউ কেউ এটি দেখতে ‘গলদা চিংড়ির’ মতো বলে সমালোচনাও করেছেন।

সেতুটির কাচের সিঁড়ি বেয়ে চলাচলের সময় অনেকেই পিছলে পড়ে আহত হয়েছেন। তাছাড়া, বিকলাঙ্গ মানুষদের জন্য এ সেতু চলাচলের উপযুক্ত নয় বলেও প্রথম থেকেই সমালোচনা হয়ে এসেছে।

উপরন্তু বৃষ্টি হলে কিংবা নগরী কুয়াশায় ছেয়ে গেলে সেতুটির কাচের সিঁড়ি আরো পিচ্ছিল হয়ে ওঠে। শীতকালে ঘন ঘনই এমন হয়।

‘দ্য টেলিগ্রাফ’ পত্রিকা জানায়, এ সব সমস্যার কারণেই এবার ইতালির আদালতের নির্দেশে জরিমানা গুণতে হচ্ছে স্থপতি কালভাত্রাকে।

আদালত বলেছে, তার নকশায় ত্রুটি ছিল। তিনি ৩শ’ ফুট দীর্ঘ এ সেতুটির নকশা এবং নির্মাণকাজে হেলাফেলা করেছেন।

যদিও একদশক আগে সেতুটি নিয়ে সমালোচনার সময় কালভাত্রা বলেছিলেন, তিনি সেতুটি নকশা করেছেন। কিন্তু সেটির নির্মাণকাজে তার কোনো হাত ছিল না।

তবে বিচারকরা বলছেন, সেতুটি চালু রাখতে অনেক অর্থ ব্যয় হচ্ছে। সেতুর স্টিলের টিউবগুলো খুবই ছোট। আবার কিছু কিছু কাচের সিঁড়ি কমপক্ষে ২০ বছর টেকার কথা থাকলেও টেকেনি। সেগুলোকে এরই মধ্যে বদলাতে হয়েছে। প্রতিদিন অসংখ্য পর্যটকের চাপে সেতুটির হাল আরো খারাপ হচ্ছে।