৩৭০ ধারা স্থায়ী হয়নি কেন? বিরোধীদের তোপ মোদীর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের স্বাধীনতা দিবসের ভাষণে পাকিস্তানকে নয় বরং ভারতেই যারা ৩৭০ ধারা বাতিলের বিরোধিতা করছেন তাদের ওপরই তোপ দেগেছেন।

>>রয়টার্স
Published : 15 August 2019, 12:33 PM
Updated : 15 August 2019, 01:32 PM

বলেছেন, “যারা ৩৭০ ধারাকে সমর্থন করছেন, তাদের কাছ থেকে জাতি জানতে চায়, এটি এতই অত্যাবশ্যক হলে কেনো ৭০ বছরেও এ ধারা অস্থায়ী থেকে গেল? বিপুল জনাদেশকে কাজে লাগিয়ে একে স্থায়ী করা হল না কেন?''

মোদী বলেন, অনেকেই ভেবেছিলেন ৩৭০ ধারা বিলোপ করা হোক। কিন্তু কেউ সাহস করে এগিয়ে আসেননি।

অপেক্ষায় ছিলেন কে করবে সেই কাজ। তাই গত ৭০ বছরে যা হয়নি তার সরকার তা ৭০ দিনে করে দেখিয়েছে। তার সরকার কোনো কাজ এড়িয়ে যায় না, তাই দ্বিতীয়বার ক্ষমতায় এসেই সরকার সাহস দেখিয়েছে।

বৃহস্পতিবার ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে দিল্লির ঐতিহাসিক লাল কেল্লায় দেওয়া ভাষণে নরেন্দ্র মোদী এসব কথা বলেন। কাশ্মীরের সমস্যা জিইয়ে রাখার জন্য বিরোধীদের কাঠগড়ায় তোলেন তিনি।

মোদী বলেন, ভারত শাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের যে সিদ্ধান্ত তিনি নিয়েছেন তাতে কাশ্মীরের ‘অতীত গৌরব’ ফিরে আসবে এবং ভারতের উন্নয়নে কাশ্মীর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ কেবল দুর্নীতিই বাড়িয়ে তুলেছিল উল্লেখ করে মোদী বলেন, “৭০ বছরে প্রায় সব সরকার কিছু না কিছু চেষ্টা করলেও কাঙ্ক্ষিত ফল পায়নি। পরিণাম না আসলে নতুন করে ভাবতে হয়। জম্মু-কাশ্মীর এবং লাদাখবাসীর আশা পূরণ হোক, এটা আমাদের সবার দায়িত্ব।”

 তবে গত সপ্তাহ থেকে কাশ্মীরে যোগাযোগ বিচ্ছিন্নতা বা বাড়তি সেনা মোতায়েন করে সব কিছু বন্ধ করে রাখার বিষয়ে ভাষণে কিছু উল্লেখ করেননি মোদী।

পাকিস্তানে স্বাধীনতা দিবস পালনের পরদিনই ভারতে পালিত হল স্বাধীনতা দিবস। ১৪ অগাস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাশ্মীর সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন।

কিন্তু মোদী তার ভাষণে ইমরান খানের সমালোচনা নিয়ে কোনো কথা বলেননি। বরং ভারতেই তার কাশ্মীর সিদ্ধান্তের বিরোধিদের সমালোচনা করে মোদী বলেন, তারা “রাজনীতির খেলা খেলছেন।” তবে বিরোধীদের দূষলেও কারো নাম নেননি  প্রধানমন্ত্রী।