‘কাশ্মীর সীমান্তে সেনা মোতায়েন করতে পারে পাকিস্তান’

কাশ্মীরে পরিস্থিতির অবনতি হলে আফগান সীমান্ত থেকে সেনা সরিয়ে কাশ্মীর সীমান্তে মোতায়েন করা হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদ খান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2019, 04:17 PM
Updated : 14 August 2019, 04:17 PM

‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকার সম্পাদকীয় বোর্ডকে সোমবার দেওয়া এক সাক্ষাৎকারে মাজিদ খান একথা বলেন। তবে তিনি এও বলেন, কাশ্মীর ও আফগানিস্তান দুটি আলাদা ইস্যু, দুটিকে তিনি এক করছেন না।

আফগানিস্তানে শান্তি ফেরাতে যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনা চলছে। সেখানে পাকিস্তানের ‍গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মজিদ খান বলেন, তালেবান-যুক্তরাষ্ট্র আলোচনা সফল হবে বলেই পাকিস্তান আশা করছে এবং তার দেশ সক্রিয়ভাবে এতে সাহায্য করছে।

আফগানিস্তানের সঙ্গেকার পশ্চিম সীমান্তে বিপুল সেনা মোতায়েন করে রেখেছে পাকিস্তান। যাতে তালেবান জঙ্গিরা সেখানে নিরাপদ আস্তানা গড়তে না পারে।

মজিদ খান বলেন, “ভারতের সঙ্গে পাকিস্তানের পূর্ব সীমান্তে কাশ্মীরে ভারতের দমনপীড়ন আমাদের জন্য এরকম একটি খারাপ সময়ে শুরু হওয়া উচিত হয়নি।”

তিনি বলেন, “পশ্চিম সীমান্তে আমরা পুরো শক্তি নিয়োজিত করেছি। এখন যদি পূর্ব সীমান্তে পরিস্থিতির অবনতি ঘটে তাহলে আমাদেরকে সেখানে সেনা মোতায়েন করতে হবে।”

তবে পাকিস্তান এমন সিদ্ধান্ত নিলে তালেবান-যুক্তরাষ্ট্র শান্তি আলোচনা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। কারণ, দু’পক্ষের আলোচনা শেষ পর্যায়ে রয়েছে।

গত ৫ আগস্ট ভারত জম্মু ও কাশ্মীর অঞ্চলের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর পাকিস্তান ভারতের সঙ্গে বাণিজ্যসম্পর্কসহ রেল যোগাযোগ ছিন্ন করেছে এবং কূটনৈতিক সম্পর্কও সীমিত করার সিদ্ধান্ত জানিয়েছে।