কাশ্মীরীদের সঙ্গে একাত্মতায় সাদামাটা ঈদ পাকিস্তানে

এবারের পবিত্র ঈদুল আযহা কাশ্মীরের জন্য উৎসর্গ করেছে পাকিস্তান। কাশ্মীরিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে ‘সাধারণভাবে’ ঈদ উদযাপনের আহ্বান জানায় পাকিস্তান সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2019, 01:24 PM
Updated : 12 August 2019, 01:24 PM

সোমবার পাকিস্তান জুড়ে মানুষ বিভিন্ন মসজিদ ও ঈদগাহে পবিত্র ঈদের নামাজ আদায় করেছে। করাচির মুসল্লিরা এদিন ভারত শাসিত কাশ্মীরিদের জন্য বিশেষ মোনাজাত করেছে।

সেখানকার এক বাসিন্দা বলেন, “আমরা কাশ্মীরি ভাইদের সঙ্গে আছি। তাদের ব্যথা, বেদনা আমরা ভাগ করে নিয়েছি। আজ মসজিদে তাদের জন্য বিশেষ মেনাজাত করা হয়েছে। ”

গত ৫ই আগস্ট ভারত সরকার সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাদ দিয়ে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয় এবং এলাকাটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত জানায়।

এরপরই ভারতের এ উদ্যোগকে একতরফা ও অবৈধ আখ্যা দিয়ে এর কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। এরই মধ্যে পাকিস্তান ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাই কমিশনার অজয় বিসারিয়াকে বহিষ্কার করেছে। পাশাপাশি নয়া দিল্লির সঙ্গে বাণিজ্যসহ রেলযোগাযোগও স্থগিত করে পাকিস্তান।

এবারের ঈদের দিনটিকেও কাশ্মীরবাসীদের জন্য সৌহার্দ দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত জানিয়েছিল পাকিস্তান। সে কথামতোই সাদামাটা ঈদ করে কাশ্মীরের সঙ্গে সংহতি জানাল পাকিস্তান।

সোমবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করতে পাক-শাসিত কাশ্মীরের মুজাফফরবাদের একটি মসজিদে যান। সেখানে মুসল্লিদের উদ্দেশে তিনি বলেন, আমি এখানে এসেছি আপনাদের প্রতি পাকিস্তানের সংহতি প্রকাশ করতে।