পাকিস্তানের পর সমঝোতা এক্সপ্রেস বাতিল করল ভারতও

পাকিস্তানের পর এবার ভারতও দিল্লি থেকে আট্টারি চলাচলকারী ট্রেন সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2019, 05:38 PM
Updated : 12 August 2019, 03:37 AM

এনডিটিভি জানায়, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ হওয়ার পর দু’দিন আগে গত ৮ অগাস্ট ট্রেনটি বাতিল ঘোষণা করেছিল পাকিস্তান। এরপরই রোববার ভারতের রেলওয়ের পক্ষ থেকে তাদের অংশের সমঝোতা এক্সপ্রেস বাতিলের ঘোষণা দেওয়া হল।

রেলওয়ারের প্রধান জনসংযোগকারী এক কর্মকর্তার টুইটে বলা হয়েছে, “লাহোর থেকে আট্টারি চলাচলকারী '১৪৬০৭/১৪৬০৮ সমঝোতা এক্সপ্রেস পাকিস্তান বাতিল করার জেরে দিল্লি থেকে আট্টারি চলাচলের ১৪০০১/১৪০০২ লিংক এক্সপ্রেস ট্রেনটিও বাতিল ঘোষণা করা হল।”

পাকিস্তান প্রথমে সমঝোতা এক্সপ্রেস বাতিল করলেও তখন ভারত ট্রেন চলাচলের ওপর কোনও নিষেধাজ্ঞা জারি করেনি। ওয়াঘা সীমান্তে দাঁড়িয়ে থাকা ট্রেনটি আট্টারি হয়ে দিল্লি ফেরত নিয়ে এসেছিল ভারতীয় রেলের একটি ইঞ্জিন ও কর্মীরা।

গত সপ্তাহে ভারতের নরেন্দ্র মোদী সরকার জম্মু ও কাশ্মীরের জন্য সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে থাকা বিশেষ মর্যাদা বাতিল করে এলাকাটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেওয়ার পরই এর প্রতিবাদে কয়েকটি পদক্ষেপ নেয় পাকিস্তান। ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূত বহিস্কার, নয়া দিল্লির সঙ্গে বাণিজ্য সম্পর্কচ্ছেদসহ রেলযোগাযোগও ছিন্ন করে তারা।