জেরুজালেমে ঈদের নামাজে চড়াও ইসরায়েলি পুলিশ

জেরুজালেমে আল-আকসা মসজিদে ঈদুল আযহার নামাজ আদায় করতে যাওয়া মুসল্লিদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে ইসরায়েলি পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2019, 12:45 PM
Updated : 11 August 2019, 12:45 PM

রোববার সকালে আল আকসা মসজিদের বাইরে এ ঘটনা ঘটে। পুলিশ মুসল্লিদের ওপর সাউন্ড গ্রেনেড ছুড়ে তাদেরকে ছত্রভঙ্গ করার চেষ্টা চালায় বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

একটি ভিডিও ফুটেজেও পুলিশকে নামাজ পড়তে আসা মুসল্লিদের ওপর স্টান গ্রেনেড ছুড়তে দেখা গেছে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে, অন্তত ১৪ জন ফিলিস্তিনি আহত হয়েছে। তাদেরকে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে।

ওদিকে, ইসরায়েল সংঘর্ষে তাদের চার পুলিশ কর্মকর্তা আহত হওয়ার কথা জানিয়েছে। মুসল্লিরা দাঙ্গায় লিপ্ত ছিল এবং পুলিশের দিকে পাথর, চেয়ারসহ অন্যান্য জিনিস ছুড়ে মারছিল। এ পরিস্থিতিতেই ‘দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করে আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনা হয়েছে’ বলে জানানো হয়েছে ইসরায়েলের এক বিবৃতিতে।

আল-আকসা ফিলিস্তিনের মুসলিম এবং ইসরায়েলের ইহুদিদের উভয়য়ের জন্যই প্রবিত্র স্থান। ফলে এখানে প্রায়ই ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ ঘটে।

ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সম্প্রতি ওই এলাকায় দুপক্ষে সংঘর্ষ কমে এসেছিল। কিন্তু রোববার মুসল্লিদের ঈদুল আযহা এবং ইহুদিদের একটি ধর্মীয় ছুটি একইদিনে পড়ে যাওয়ায় ফের দুপক্ষে এ সংঘর্ষ হয়।

ঈদুল আযহার জন্য হাজার হাজার ফিলিস্তিনি রোববার আল আকসায় যাওয়ার পাশাপাশি ইহুদিরাও তাদের ধর্মীয় ছুটির দিন পালন করতে সেখানে যায়।