মিসিসিপি অভিযানে গ্রেপ্তার মেক্সিকো-গুয়াতেমালার ৩শ’ নাগরিক

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় মিসিসিপি রাজ্যে অবৈধ অভিবাসী দমন অভিযানে মেক্সিকো এবং গুয়াতেমালার প্রায় ৩শ’ নাগরিক গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে দেশ দু’টির সরকার।

>>রয়টার্স
Published : 9 August 2019, 02:57 PM
Updated : 9 August 2019, 02:57 PM

টুইটারে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, অভিযানে ১২২ জন মেক্সিকান নাগরিক গ্রেপ্তার হয়েছে। এর মধ্যে ৩৪ জনকে মুক্তি দিয়ে অভিবাসন কর্তৃপক্ষের সামনে তাদেরকে শুনানিতে হাজির হওয়ার দিনক্সণও বলে দেওয়া হয়েছে।

ওদিকে, গুয়াতেমালার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মিসিসিপি অভিযানে তাদের ১৭৬ জন নাগরিক গ্রেপ্তার হয়েছে। এদের মধ্যে ১৪২ জন পুরুষ এবং ৩৪ জন নারী। হন্ডুরাসও আটককৃতদের মধ্যে তাদের দুইজন নাগরিক আছে বলে জানিয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়েই অভিবাসীদের ধরপাকড় চলছে। খামার, ফ্যাক্টরিতে হানা দিচ্ছে অভিবাসন বিভাগ। বুধবার একদিনেই মিসিসিপি থেকে ৬৮০ জনকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন এন্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) এজেন্টরা।

সাতটি খামারের কর্মীদের যাদের অভিবাসনের কাগজ ঠিকঠাকমত নেই তাদের পাকড়াও করতেই সমন্বিত এ অভিযান চালানো হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত জুনেই অবৈধ অভিবাসীদের ওপর দমন অভিযানের ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বাস করা লাখো অভিবাসীকে বিতাড়ন করা হবে বলে জানিয়েছিলেন তিনি।

এরপর মিসিসিপির কর্মক্ষেত্রগুলোতে বুধবারই সম্ভবত সবচেয়ে বড় অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন ফেডারেল সরকারের কর্মকর্তারা।