হংকং বিমানবন্দরে তিনদিনের বিক্ষোভ শুরু, বিবাদে চীন-যুক্তরাষ্ট্র

হংকংয়ে সরকার-বিরোধী বিক্ষোভকারীরা তিনদিনব্যাপী বিক্ষোভের কর্মসূচি নিয়ে বিমানবন্দরে জড়ো হয়েছে। এরই মধ্যে বিক্ষোভে হস্তক্ষেপের অভিযোগ নিয়ে চীনের সঙ্গে বিবাদে জাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 01:50 PM
Updated : 9 August 2019, 02:15 PM

বেইজিংপন্থি একটি পত্রিকা তা কাং পাও’য়ে হংকংয়ের বিক্ষোভকারীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের এক কূটনীতিকের কথা বলার একটি ছবি এবং নাম প্রকাশ করার ঘটনা নিয়েই বাকযুদ্ধে জড়িয়েছে দুই দেশ।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার চীনা নেতৃত্বকে হিংস্র স্বভাবের বলে নিন্দা করেছে। ওদিকে, চীনও যুক্তরাষ্ট্রের নিন্দা করে বলেছে, তারা গুন্ডাদের মত কথা বলছে এবং আবারো হংকেংয়ের বিক্ষোভে হস্তক্ষেপ করার জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছে।

যুক্তরাষ্ট্র এমন অভিযোগ অস্বীকার করেছে এবং কূটনীতিককে নিয়ে ছাপানো প্রতিবেদনেরও সমালোচনা করে বলেছে, তাদের কূটনীতিক সরকার থেকে শুরু করে ব্যবসায়ী পর্যন্ত অনেক ধরনের মানুষের সঙ্গেই কথা বলেছেন।

যুক্তরাজ্যের কাছ থেকে ২২ বছর আগে চীনের শাসনে অন্তর্ভুক্ত করে নেওয়ার পর হংকং এখনই সবচেয়ে বড় সংকটের মুখে আছে। হংকংয়ের সংকট ৬০ দিন ধরে চলছে, এবং দিন দিন এটি খারাপ থেকে আরও খারাপ হচ্ছে। সহিংস কর্মকাণ্ড আরও তীব্র হচ্ছে।

চীনে বন্দি প্রত্যর্পণ নিয়ে দুই মাস আগে প্রস্তাবিত একটি বিল বাতিলের দাবিতে উত্তাল হয়ে উঠা হংকংয়ের বিক্ষোভ এখন স্বাধীনতা আন্দোলনের রূপ নিয়েছে।

বিক্ষোভের মুখে প্রধান নির্বাহী ক্যারি লাম ওই বিলকে ‘মৃত’ ঘোষণার পরও আন্দোলন থামছে না। বিক্ষোভকারীরা বিলটি পুরোপুরি বাতিল, পুলিশী নিপীড়নের বিরুদ্ধে স্বাধীন তদন্ত এবং ক্যারি লামের পদত্যাগ চাইছে। গত  বুধবারও শহরটিতে সরকারিবিরোধী বিক্ষোভ হয়েছে।

শুক্রবার বিক্ষোভকারীরা বিমানবন্দরে লম্বা সময়ের বিক্ষোভে জড়ো হয়ে বিভিন্ন ভাষায় লেখা ব্যনার উড়িয়েছে। সেগুলোতে হংকংয়ের নেত্রী ক্যারি লাম এবং পুলিশের নিন্দা জানিয়েছে তারা। সেইসঙ্গে সাম্প্রতিক বিক্ষোভের ব্যাখ্যা দিয়ে লিফলেটও ছড়িয়েছে।

তবে বিক্ষোভকারীদের সমাবেশ এখন পর্যন্ত শান্তিপূর্ণ রয়েছে। বিমানযাত্রীদের যাত্রায়ও কোনো বিঘ্ন ঘটেনি। ঘটনাস্থলে এখন পর্যন্ত দেখা যায়নি পুলিশও। এক বিক্ষোভকারী রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন, “পুলিশ হস্তক্ষেপ না করা পর্যন্ত বিক্ষোভ শান্তিপূর্ণভাবেই চলবে।”

এর আগে গত ২৬ জুলাইয়ের হংকংয়ের বিমানবন্দরে স্টাফরাসহ হাজার হাজার মানুষের বিক্ষোভ কোনো সহিংসতা ছাড়া শান্তিপূর্ণভাবেই হয়েছিল।