গোল্ডম্যান স্যাকসের ১৭ নির্বাহীর বিরুদ্ধে মালয়েশিয়ার অভিযোগ দায়ের

ওয়ানএমডিবি জালিয়াতি তদন্তের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসের সাবেক ও বর্তমান ১৭ পরিচালকের বিরুদ্ধে অপরাধের অভিযোগ দায়ের করেছে মালয়েশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 12:48 PM
Updated : 9 August 2019, 12:48 PM

এদের মধ্যে লন্ডনের শীর্ষ ব্যাংক কর্মকর্তা এবং গোল্ডম্যান স্যাকস ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী রিচার্ড গ্নোডেও আছেন।

বিবিসি জানায়, শুক্রবার মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল টমি থমাস ওই অভিযোগ দায়ের করেন।

অভিযুক্তদের বিরুদ্ধে কারাদণ্ড ও জরিমানার শাস্তির আবেদন করা হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

মালয়েশিয়ায় অর্থনীতির উন্নয়নের গতি দ্রুততর করতে ২০০৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক রাষ্ট্রায়াত্ত্ব বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) গঠন করেন।

তহবিলের সাড়ে ছয় কোটি মার্কিন ডলার সংগ্রহে গোল্ডম্যান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পরে খোদ নাজিবের বিরুদ্ধেই ওয়ানএমডিবি তহবিলের ৭০ কোটি ডলার আত্মসাতের অভিযোগ ওঠে এবং এ কেলেঙ্কারির জেরে তিনি মসনদ হারা হন।

তার বিরুদ্ধে তদন্ত চলছে এবং বর্তমানে তিনি কারাগারে আছেন। বিবিসি জানায়, গোল্ডম্যান স্যাকসের অভিযুক্ত কর্মকর্তারা যদি দোষী সাব্যস্ত হন। তবে তাদের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড এবং অন্তত ১০ লাখ রিঙ্গিত জরিমানা হতে পারে।

গত বছর ডিসেম্বরে মালয়েশিয়া গোল্ডম্যান স্যাকস এবং তাদের সাবেক দুই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতি এবং অর্থ পাচারের অভিযোগ দায়ের করেছিল।

অন্তত ছয়টি দেশ এ অর্থ কেলেঙ্কারি নিয়ে তদন্ত করছে। গোল্ডম্যান স্যাকস তাদের বিরুদ্ধে উঠা অভিযোগ ‘দৃঢ়’ ভাষায় প্রত্যাখ্যান করেছে।

গোল্ডম্যানের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমাদের বিশ্বাস আজ এবং গত ডিসেম্বরে গোল্ডম্যান স্যাকসের যাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে সেটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং আমরা দৃঢ়ভাবে তা প্রত্যাখ্যান করছি।”