কাশ্মীর নিয়ে ‘সর্বোচ্চ সংযম’ প্রদর্শনের আহ্বান গুতেরেসের

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানকে ‘সর্বোচ্চ সংযম’ প্রদর্শনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 07:07 AM
Updated : 9 August 2019, 07:07 AM

বৃহস্পতিবার তিনি জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির অবনতি ঘটে এমন কোনো পদক্ষেপ না নিতেও দেশদুটিকে অনুরোধ জানিয়েছেন।

গুতেরেস তার আহ্বানে সিমলা চুক্তির কথাও স্মরণ করিয়ে দিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

ওই চুক্তিতে তৃতীয় পক্ষের মধ্যস্থতা ছাড়াই কাশ্মীরবিরোধ মীমাংসার সুযোগ রাখা হয়েছে।

গত সপ্তাহে ভারতের পার্লামেন্ট তাদের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে জম্মু ও কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা দিয়েছিল তা তুলে নিয়ে ওই এলাকাটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কয়েকদিন পর জাতিসংঘপ্রধান এ বিষয়ে মুখ খুললেন।

ভারতের ওই পদক্ষেপকে ‘একতরফা ও অবৈধ’ অ্যাখ্যা দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদ এ বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলারও প্রতিশ্রুতি দিয়েছে।

“মহাসচিব জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি উদ্বেগ সহকারে পর্যবেক্ষণ করছেন এবং সর্বোচ্চ সংযম প্রদর্শনে অনুরোধ করেছেন। তিনি ১৯৭২ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক চুক্তির কথা স্মরণ করেছেন, যে চুক্তিটি সিমলা চুক্তি নামে পরিচিত; সেখানে জাতিসংঘের সনদ অনুসারে শান্তিপূর্ণ উপায়ে জম্মু ও কাশ্মীরের চূড়ান্ত মর্যাদা নির্ধারণের কথা বলা হয়েছে,” বলেছেন গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতিতে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতায় গুতেরেস জাতিসংঘ কিংবা তার নিজের নাম প্রস্তাব করেননি, জানিয়েছে এনডিটিভি।

জাতিসংঘ এর আগে কাশ্মীরে ভারতীয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছিল।

দুজারিক জানান, মহাসচিব ও জাতিসংঘ সচিবালয় কাশ্মীর উপত্যকার পরিস্থিতির ওপর ‘কড়া নজর’ রাখছে।

ভারত ও পাকিস্তানের কর্তৃপক্ষের পাশাপাশি জাতিসংঘে দেশদুটির স্থায়ী মিশনের সঙ্গে এ বিষয় নিয়ে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে; কাশ্মীর নিয়ে মহাসচিবের জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে কোনো ব্রিফিংয়ের পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন তিনি।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার প্রতিক্রিয়ায় পাকিস্তান এরই মধ্যে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের মাত্রা নামিয়ে নিয়েছে; ইসলামাবাদে থাকা ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কারও করা হয়েছে।