রাষ্ট্রীয় মর্যাদায় সুষমার শেষকৃত্য, শেষ শ্রদ্ধায় কাঁদলেন মোদী

চিরবিদায়ে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ সুষমা স্বরাজ। তোপধ্বনি দিয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য হয়েছে। তাকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে চোখের পানি ধরে রাখতে পারেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2019, 01:23 PM
Updated : 7 August 2019, 02:23 PM

দিল্লির লোধি ঘাট শ্মশানে সুষমার শেষকৃত্যের সময় সেখানে স্বরাজ পরিবার ছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মোদীসহ উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানি, কংগ্রেসের রাজ্যসভার দলনেতা গুলাম নবি আজাদ-সহ অন্যান্যরা।

তিন বছর আগে কিডনি প্রতিস্থাপনের পর থেকে অসুস্থতায় থাকা এই বিজেপি নেত্রী মঙ্গলবার মারা যান। তার বয়স হয়েছিল ৬৭ বছর। হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা জানান।

বুধবার সকালে  বিজেপি’র এই নেত্রীকে সম্মান জানাতে তার বাসভবনে যান মোদী থেকে শুরু করে বহু বিশিষ্টজনেরা। সহকর্মীকে হারানো অপূরণীয় ক্ষতি। তাই শেষ শ্রদ্ধা জানাতে এসে আবেগ সামলাতে পারেননি প্রধানমন্ত্রী। তার চোখের পাতা ভিজে ওঠার দৃশ্য ধরা পড়েছে ক্যামেরায়।

মনমোহন সিংহ, সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী-সহ বহু রাজনীতিবিদ পুষ্পস্তবক দিয়ে সুষমাকে শেষ শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।  দেখা করেন সুষমা স্বরাজের স্বামী স্বরাজ কুশলের সঙ্গে। এ সময় আবেগপ্রবণ হয়ে পড়েন দু'জনই। বেশ কিছুক্ষণ পরস্পরের হাত চেপে ধরে রাখেন তারা। প্রধানমন্ত্রী সুষমার মেয়েকে সমবেদনা জানান।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, সুষমার সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর রাজনৈতিক পথচলা দীর্ঘদিনের। মোদী আমলের প্রথম দফায় পররাষ্ট্রমন্ত্রী সুষমার কর্মদক্ষতার প্রশংসা করেছেন সবাই। অতীতে বাজপেয়ী সরকারের তথ্য সম্প্রচার মন্ত্রী সুষমা মোদী সরকারের প্রথম দফায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়েই ঢেলে সাজান তার দফতরকে।

তবে দ্বিতীয় দফায় আর আসেননি তিনি। সুষমা নিজে জানিয়েছিলেন, ক্রমে শারীরিক অসুবিধে বাড়তে থাকায় নিজেকে সরিয়ে নিচ্ছেন তিনি। তবে সরকারের প্রতিটি পদক্ষেপকে সার্বিক সমর্থন জানাতে কখনো ভোলেননি সুষমা।

বুধবার বেলা ১২টা নাগাদ বাসভবন থেকে দীন দয়াল উপাধ্যায় রোডে বিজেপি’র সদর দফতরে নিয়ে যাওয়া হয় সুষমা স্বরাজের দেহ। মিছিল করে সঙ্গে যান বিজেপি সমর্থকরা। বিজেপি সদর দফতরে রাখা হয় সুষমার মরদেহ। সেখানে তাকে শ্রদ্ধা জানান দলের নেতা, কর্মীরা।