খেমার রুজ নেতা নুওন চে’র মৃত্যু

কম্বোডিয়ার কুখ্যাত খেমার রুজ নেতা নুওন চে মারা গেছেন। যুদ্ধাপরাধ ও গণহত্যার অভিযোগে জাতিসংঘ সমর্থিত একটি ট্রাইব্যুনালে দোষীসাব্যস্ত হয়ে আমৃত্যু কারাদণ্ডের সাজা পাওয়া এ নেতার বয়স হয়ছিল ৯৩ বছর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 04:45 PM
Updated : 4 August 2019, 04:47 PM

কম্বোডিয়ায় খেমাররুজদের সংগঠক এবং মাওবাদী সাবেক শাসক পল পটের ডানহাত ছিলেন নুওন চে। যিনি ‘ব্রাদার নম্বর টু’ নামে সর্বাধিক পরিচিত ছিলেন।

‘ব্রাদার ওয়ান’ পল পটের নেতৃত্বে ১৯৭৫ সালের ১৭ এপ্রিল সেনাবাহিনীকে হটিয়ে খেমার রুজ গেরিলারা তৎকালীন কম্পুচিয়ার রাজধানী নমপেন দখল করে নেয়।

নমপেন দখল করে পল পট সরকার মূলত কৃষি সংস্কারের নামে ভয়ংকর হত্যাযজ্ঞ চালায়। পল পট ১৯৯৮ সালে কম্বোডিয়ার জঙ্গলে লুকিয়ে থাকা অবস্থায় মারা যান।

খেমার রুজের আনুষ্ঠানিক নাম ছিল কমিউনিস্ট পার্টি অব কাম্পুচিয়া (সিপিকে)। ২০১১ সালে কম্বোডিয়ার মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালে খেমার রুজের বিরুদ্ধে গণহত্যা, যুদ্ধ অপরাধ এবং মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের অভিযোগে বিচার শুরু হয়।

এই ট্রাইব্যুনাল এখন পর্যন্ত মাত্র তিনজন খেমার রুজ নেতাকে দোষীসাব্যস্ত করে সাজা দিয়েছে। বাকি দুইজন হলেন পল পটের আমলের রাষ্ট্র প্রধান খিউ সাম্ফান (৮৮) এবং কমরেড ডাচ।

গত বছর নুওন চের সঙ্গে খিউ সাম্ফানকেও আমৃত্যু কারাদণ্ডের সাজা দেয়া হয়েছিল।

১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত খেমার রুজের শাসনামলে কম্বোডিয়ায় ২০ লাখের বেশি মানুষ নির্যাতন ও অনাহারে মারা যায় বা তাদের হত্যা করা হয়। যা দেশটির ওই সময়ের মোট জনসংখ্যার এক চর্তুথাংশ ছিল।

দ্য এক্সট্রাঅর্ডিনারি চেম্বারস ইন দ্য কোর্টস অব কম্বোডিয়া (ইসিসিসি) নুওচ চে'র মৃত্যুর খবর নিশ্চিত করে বলে রোববার জানায় বিবিসি।

ইসিসিসি'র পক্ষ থেকে বলা হয়, ৯৩ বছরের এই নেতা হাসপতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। তবে কী কারণে তার মৃত্যু হয়েছে তা জানানো হয়নি।