ইহুদি বসতিতে ৬,০০০ নতুন বাড়ি অনুমোদন ইসরায়েলের

অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের জন্য ছয় হাজার এবং ফিলিস্তিনিদের জন্য সাতশ’ নতুন বাড়ি নির্মাণের অনুমতি দিয়েছে ইসরায়েল।

>>রয়টার্স
Published : 31 July 2019, 03:12 PM
Updated : 31 July 2019, 03:12 PM

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি চুক্তির জন্য হোয়াইট হাউজের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে বুধবারই ইসরায়েল সফরে যাওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জামাতা জেরেড কুশনারের।

তার আগেই ইসরায়েলের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা নতুন বসতি নির্মাণের এ ঘোষণা দিয়েছেন।

পশ্চিম তীরে ইসরায়েল নিয়ন্ত্রিত ‘এরিয়া সি’ তে বাড়িগুলো নির্মাণ করা হবে। পশ্চিম তীরের প্রায় ৬০ শতাংশ জায়গা নিয়ে ‘এরিয়া সি’।

১৯৯৩ সালের অন্তবর্তী চুক্তির অধীনে ওই এলাকার নিরাপত্তা ও প্রশাসনিক নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে।

ফিলিস্তিন কর্তৃপক্ষ পশ্চিম তীরের পুরোটা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের অন্তর্ভুক্ত করতে চায়। আন্তর্জাতিক বিশ্বও পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্ব অবৈধ বলে বিবেচনা করে এবং সেখানে বসতি নির্মাণ স্থগিত রাখতে বলেছে।

কিন্তু যুক্তরাষ্ট্র ভবিষ্যৎ শান্তি চুক্তিতে পশ্চিম তীরের কিছু অংশ ইসরায়েলকে দিয়ে দেওয়ায় পক্ষে সমর্থন দেওয়ার ইঙ্গিত  দিয়েছে।

অধিকৃত পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরের ইহুদি বসতিতে বাস করে ৬ লাখের বেশি ইহুদি। এ বসতিকেই ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তির পথে প্রধান বাধা হিসাবে দেখা হয়। বসতিগুলোতে প্রায় ৩০ লাখ ফিলিস্তিনির পাশাপাশি বাস করে ইসরায়েলিরা।