স্ত্রী হায়ার বিরুদ্ধে লন্ডনে আইনি লড়াই শুরু দুবাইয়ের শাসকের

পালিয়ে যাওয়া স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল হুসাইনের বিরুদ্ধে লন্ডনের আদালতে আইনি লড়াই শুরু করেছেন দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2019, 01:35 PM
Updated : 30 July 2019, 01:35 PM

সন্তানদের অভিভাবকত্ব নিয়ে এ আইনি লড়াই শুরু হয়েছে। এবিসি নিউজ জানায়, লন্ডন হাই কোর্টের পারিবারিক আদালতে মঙ্গলবার ও বুধবার এ মামলার প্রাথমিক শুনানি হবে।

আদালতের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “মামলায় তাদের দুই সন্তানের কল্যাণ নিয়ে আলোচনা হবে এবং এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তাদের বিচ্ছেদ বা অর্থ সংক্রান্ত বিষয়ে এখানে আলোচনা হবে না।

শেখ মোহাম্মদের পক্ষে আইনি লড়াইয়ে নামবেন হেলেন ওয়ার্ড। তারকা সংগীত শিল্পী ম্যাডোনার সঙ্গে গাই রিচির বিচ্ছেদ মামলায় তিনি রিচির পক্ষে লড়াই করেছিলেন।

প্রিন্সেস হায়ার পক্ষে লড়বেন ফিওনা শ্যাকলেটন। তিনি প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিবাহ বিচ্ছেদ মামলায় প্রিন্স চার্লসের আইনজীবী ছিলেন।

মাস খানেক আগে প্রিন্সেস হায়া তার দুই সন্তান জালিলা (১১) এবং জায়েদ (৭) এবং বড় অংকের অর্থ নিয়ে দুবাই থেকে পালিয়ে গেছেন বলে খবর প্রকাশ পায়।

তখন বলা হয়েছিল, বিবাহ বিচ্ছেদের আবেদনের পরপরই  তিনি দুবাই থেকে প্রথমে জার্মানি পালিয়ে যান এবং সেখানে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন। তবে পরে তিনি জার্মানিতে নয় বরং লন্ডনে আত্মগোপন করেন।

জার্মানির একজন কূটনীতিক তাকে দুবাই থেকে পালিয়ে যেতে সাহায্য করেছেন বলে জানায় আরবের কয়েকটি সংবাদ মাধ্যম। যদিও তারা কেউই নিশ্চিত হয়ে একথা বলেনি।

পালিয়ে যাওয়ার সময় প্রিন্সেস হায়া তিন কোটি ১০ লাখ পাউন্ড নিয়ে গেছেন বলে শোনা যায়।

বিবিসি জানায়, প্রিন্সেস হায়া দুবাই রাজপরিবারের তৃতীয় সদস্য যিনি শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের কবল থেকে বাঁচতে সংযুক্ত আবর আমিরাত ছেড়ে পালিয়েছেন।

প্রিন্সেস হায়া জর্ডানের বাদশাহ আব্দুল্লাহর (দ্বিতীয়) সৎ বোন। তিনি যুক্তরাজ্যে লেখাপড়া করেছেন।

২০০৪ সালে শেখ মোহাম্মদকে বিয়ে করে তার ষষ্ঠ স্ত্রী হন হায়া।