ভারতে 'বন্দুকের জন্য গাছ' প্রকল্প চালু

বন্দুক আর গাছের চারার মধ্যে মিল খুঁজে না পাওয়া গেলেও ভারতের পাঞ্জাব রাজ্যে এ দু’য়ের মধ্যেই ঘটানো হয়েছে সংযোগ।বন্দুকের লাইসেন্স পাওয়ার শর্ত হিসাবে জুড়ে দেওয়া হয়েছে বৃক্ষরোপণকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2019, 12:04 PM
Updated : 30 July 2019, 12:04 PM

রাজ্যের ফিরোজপুর এলাকায় এখন কেউ বন্দুকের লাইসেন্সের জন্য আবেদন করতে চাইলে তার আগে তাকে অন্তত দশটি গাছের চারা রোপণ করতে হবে। সেইসঙ্গে রোপণ করা গাছের চারার সঙ্গে তোলা সেলফি বন্দুকের আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

ফিরোজপুর জেলার কমিশনার চন্দ্রর গাইন্দ বিবিসি’কে বলেন, “পাঞ্জাবিরা গাড়ি, বন্দুক আর মোবাইল ফোনের জন্য পাগল। এবার গাছের চারা রোপণের জন্যও তাদেরকে পাগল বানাতে হবে। দ্রুত রাস্তা বাড়তে থাকায় বিপুল সংখ্যক গাছ কাটা পড়ছে। সুতরাং, এ সময়টিতেই গাছ লাগানো দরকার।”

পাঞ্জাবে ৩৬০,০০০ হাজার লাইসেন্সধারী বন্দুক মালিক আছে। সরকারি তথ্যানুযায়ী, বন্দুকের লাইসেন্সের সংখ্যার দিক দিয়ে ভারতের তৃতীয় বড় রাজ্য এটি।

গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনকালে বন্দুকের লাইসেন্সের জন্য গাছ রোপনের আদেশ জারি করা হয়। দিন দিন বহু মানুষ এ আদেশ মেনে আবেদন করায় সম্প্রতি বিষয়টি স্থানীয় সংবাদমাধ্যমের নজরে এসেছে।

তবে গাছের চারার সঙ্গে সেলফি তুলে পাঠালেই বন্দুকের লাইসেন্স মেলার নিশ্চয়তা দেওয়া হচ্ছে না। বৃক্ষরোপণ করলে কেবল লাইসেন্সের আবেদনটি বিবেচনার যোগ্য হবে বলে আবেদনকারী নিশ্চিত হতে পারবেন।

ফিরোজপুরের কমিশনার চন্দ্রর গাইন্দ জানান, আদেশ জারির পর গাছের চারার সঙ্গে সেলফি তোলা অন্তত একশো আবেদন পেয়েছেন তারা।

তবে কেবল গাছের চারার সঙ্গে সেলফি তুলে পাঠালেই হবে না, আবেদনকারীদেরকে একমাস পর আবার সেলফি তুলে প্রমাণ করতে হবে যে গাছগুলোর যত্ন নেওয়া হচ্ছে।