কর্মসংস্থান সৃষ্টিতে হন্ডুরাসকে সহায়তার ঘোষণা মেক্সিকোর

শরণার্থীর ঢল কমাতে হন্ডুরাসে এবছর ২০ হাজার কর্মসংস্থান সৃষ্টি এবং কফি খামারের কৃষকদের সহায়তা করার ঘোষণা দিয়েছে মেক্সিকো সরকার।

>>রয়টার্স
Published : 28 July 2019, 05:04 PM
Updated : 28 July 2019, 05:04 PM

মধ্য আমেরিকার আরো কয়েকটি দেশের মত হন্ডুরাস থেকেও হাজার হাজার শরণার্থী মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে। মূলত দারিদ্র ও যুদ্ধ থেকে প্রাণ বাঁচিয়ে উন্নত জীবনের আশায় তারা যুক্তরাষ্ট্রের পথে ছুটছে।

যুক্তরাষ্ট্রমুখী এই শরণার্থীর ঢল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শরণার্থী অনুপ্রবেশ আটকাতে ব্যর্থ হলে মেক্সিকোর বিরুদ্ধে নানা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের হুমকিও দিয়েছেন তিনি।

একই কারণে হন্ডুরাসের বৈদেশিক সহায়তাও বন্ধ করে দিয়েছেন তিনি।

এ অবস্থায় ট্রাম্পের রোষানল থেকে বাঁচতে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ অব্রাডোর এবং হন্ডুরাসের প্রেসিডেন্ট হুয়ান অর্লান্ডো হার্নান্দেজ একজোট হয়ে কাজ করার প্রতিজ্ঞা করেছেন।

নতুন ২০ হাজার কর্মসংস্থান সৃষ্টির জন্য জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে হন্ডুরাসকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে বলে জানান মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এব্রার্ড।

এ বিষয়ে তিনি আর কোনো তথ্য দেননি। পরে অন্য একটি অনুষ্ঠানে অব্রাডোর বলেন, হন্ডুরাসের কফি চাষীদের মেক্সিকো প্রয়োজনীয় সহায়তা দেবে।

আন্তর্জাতিক বাজারে দাম পড়ে যাওয়ায় এ বছর হন্ডুরাসের কফি বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়েছে।

“তাদের কফি খামারের উন্নয়ন এবং উৎপাদন বৃদ্ধিতে প্রয়োজনীয় সব ধরণের সাহায্যই আমরা করব। যাতে কফি বিক্রি করতে তাদের কোনো সমস্যা না হয়।”