রাশিয়ায় নির্বাচন নিয়ে প্রতিবাদ-বিক্ষোভ, আটক ৬০০

রাশিয়ার রাজধানী মস্কোতে আয়োজিত এক বিক্ষোভ থেকে বিশিষ্ট বিরোধীদলীয় সদস্যসহ অন্তত ৬০০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2019, 04:42 PM
Updated : 27 July 2019, 04:48 PM

চলতি বছরের সেপ্টেম্বরে মস্কোর স্থানীয় নির্বাচনে বিরোধীদলীয় সদস্যদের প্রার্থী হওয়ার সুযোগ দেওয়ার দাবিতে শনিবার মস্কোর মেয়র দপ্তরের কাছে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কর্তৃপক্ষ আগেই এই বিক্ষোভকে অবৈধ বলে ঘোষণা করেছিল। রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি এই প্রতিবাদ কর্মসূচীর ডাক দিয়েছিলেন। অননুমোদিত বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়ার কারণে বুধবার তাকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

তারপরও কয়েক হাজার লোক ওই বিক্ষোভে যোগ দিয়েছিল। তারা ‘পুতিনবিহীন রাশিয়া’ ও ‘পুতিন পদত্যাগ করো’ শ্লোগান দিয়ে বিক্ষোভ করার সময় দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে ও লোকজনকে আটক করে। তাদের সিটি হল এলাকা থেকে হটিয়ে দেয়।

প্রতিবাদকারীরা আশপাশের সড়কগুলোতে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখায়।

বিক্ষোভকারীদের মধ্যে অন্তত এক নারী মাথায় গুরুতর আঘাত পেয়েছেন বলে ধারণা করা হচ্ছে। 

আগামী ৮ সেপ্টেম্বর মস্কোর স্থানীয় সরকার নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় জনসমর্থন নেই এবং তারা যথেষ্ট বৈধ স্বাক্ষর সংগ্রহ করতে পারেননি, এমন কারণ দেখিয়ে কর্তৃপক্ষ ৩০ ব্যক্তিকে প্রার্থী হওয়ার অযোগ্য বলে ঘোষণা করে।

বিক্ষোভের ডাক দেওয়ার পরপরই প্রার্থী হতে ইচ্ছুক বিরোধীদলের এমন বিশিষ্ট সদস্যদের বাড়িতে অভিযান চালিয়ে অনেককে আটক করে পুলিশ।

রাজনৈতিক কারণে তাদের প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণ করতে দেওয়া হচ্ছে না বলে বিরোধীদল অভিযোগ করেছে। 

এই বিক্ষোভকে ‘নিরাপত্তা হুমকি’ অবহিত করে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন।

পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, ৭০০ সাংবাদিকসহ প্রায় সাড়ে তিন হাজার লোক বিক্ষোভস্থলে জড়ো হয়েছিল।

বেসরকারি পর্যবেক্ষক গোষ্ঠী ওভিডি-ইনফো অন্তত ৬০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে। অপরদিকে পুলিশ ২৯৫ জনকে গ্রেপ্তার করার কথা স্বীকার করেছে।