ট্রাম্পের হুমকির পর যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি গুয়াতেমালার

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হুমকির কয়েকদিনের মাথায় মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা যুক্তরাষ্ট্রের সঙ্গে অভিবাসন সংক্রান্ত একটি চুক্তিতে উপনীত করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2019, 07:55 AM
Updated : 27 July 2019, 07:55 AM

এ চুক্তির ফলে হন্ডুরাস ও এল সালভাদর থেকে গুয়াতেমালা হয়ে যুক্তরাষ্ট্রে যেতে চাওয়া শরণার্থীদের প্রথমে গুয়াতেমালায় আশ্রয় চাইতে হবে বলে বিবিসি জানিয়েছে।

এ শর্ত যারা পূরণ করবেন না, তাদের যুক্তরাষ্ট্রে শরণার্থী হওয়ার আবেদনই নেওয়া হবে না।

মার্কিন সীমান্তে শরণার্থীর চাপ কমাতে এ চুক্তি করা হয়েছে; এর বিনিময়ে গুয়াতেমালার কৃষি শ্রমিকরা সহজেই যুক্তরাষ্ট্রের খামারগুলোতে কাজের সুযোগ পাবেন বলে ট্রাম্প জানিয়েছেন।

বিবিসি বলছে, গত সপ্তাহে অভিবাসন সংক্রান্ত এ চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার কথা থাকলেও গুয়াতেমালার সাংবিধানিক আদালতের বাধায় তা পিছিয়ে যায়।

সাংবিধানিক আদালত গুয়াতেমালার পার্লামেন্টের অনুমোদন ছাড়া এ চুক্তি করা যাবে না বলে প্রেসিডেন্টকে জানালে ওয়াশিংটন তীব্র প্রতিক্রিয়া দেখায়।

ট্রাম্প সেসময় মধ্য আমেরিকার দেশটি থেকে আমদানি করা পণ্যে শুল্ক এবং গুয়াতেমালার অভিবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সে বাড়তি ফি আরোপের হুমকি দেন।

রেমিট্যান্স গুয়াতেমালার অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। কেবল ২০১৮ সালেই অভিবাসীরা দেশটিতে ৯৫০ কোটি ডলার পাঠিয়েছিল, যা মধ্য আমেরিকার এ দেশটির জিডিপির ১২ শতাংশ।  

সাংবিধানিক আদালতের আদেশ এড়িয়ে মোরালেস কীভাবে শুক্রবারের চুক্তি স্বাক্ষর করেছেন তা স্পষ্ট হওয়া যায়নি বলে বিবিসি জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে হওয়া চুক্তিটির মেয়াদ দুই বছর হলেও প্রতি তিন মাস পরপর এটি পর্যালোচনা করা যাবে বলে জানিয়েছে গুয়াতেমালা সরকার।

সীমান্তে শরণার্থীদের ভিড় কমাতে ট্রাম্প প্রশাসন মেক্সিকোর সঙ্গেও চুক্তি করেছে। প্রেসিডেন্টের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী সীমান্তে দেয়াল নির্মাণের পথেও তারা অনেকটাই এগিয়ে গেছে।