ক্ষেপণাস্ত্র পরীক্ষা দক্ষিণের যুদ্ধবাজদের জন্য হুঁশিয়ারি: কিম

দক্ষিণ কোরিয়ার ‘যুদ্ধবাজদের’ অস্ত্র আমদানি এবং বিভিন্ন দেশের সঙ্গে যৌথ মহড়া বন্ধে হুঁশিয়ারিস্বরূপ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2019, 09:12 AM
Updated : 26 July 2019, 09:12 AM

দেশটি তাদের শীর্ষ নেতা কিম জং উনের উপস্থিতিতে বৃহস্পতিবার দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের গত মাসের সাক্ষাতে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে নতুন আলোচনা শুরুর ইঙ্গিতের পর পিয়ংইয়ং এ প্রথম কোনো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“আমাদের দেশের নিরাপত্তায় দক্ষিণের যে সরাসরি ও সম্ভাব্য হুমকি বিদ্যমান তা উপড়ে ফেলতে ধারাবাহিক অত্যাধুনিক-শক্তিশালী অস্ত্র ব্যবস্থাপনা গড়ে তোলা ছাড়া উপায় নেই,” কিম এমনটাই বলেছেন বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে উত্তর কোরীয় বার্তা সংস্থা কেসিএনএ।

বৃহস্পতিবারের ওই পরীক্ষাকে কেবল দক্ষিণ কোরিয়ার জন্যই নয়, যুক্তরাষ্ট্রের জন্যও এক ধরনের সতর্কবার্তা হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

হ্যানয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে ওয়াশিংটন-পিয়ংইয়ং শীর্ষ বৈঠক ভেস্তে যাওয়ার পর জুনে ডিমিলিটারাইজ জোনে ট্রাম্প-কিমের সাক্ষাৎ নিরস্ত্রীকরণ নিয়ে নতুন আশা জাগালেও স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা তাতে কালোছায়া ফেলবে, ধারণা তাদের।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলছেন, বৃহস্পতিবার পিয়ংইয়ং যে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রগুলোর পরীক্ষা চালিয়েছে তা নতুন ধরনের। একই মূল্যায়ন পাওয়া গেছে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ বাহিনী কমান্ডের (সিএফসি) কাছ থেকেও।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ পর্যালোচনায় ওই ক্ষেপণাস্ত্র দুটি পিয়ংইয়ংয়ের আগের উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রগুলোর মতোই ৬০০ কিলোমিটারের মতো পথ পাড়ি দিয়েছে বলে দেখা গেছে, জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা।

বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৫টা ৩৪ মিনিট ও ৫টা ৫৭ মিনিটে এ দুটি ক্ষেপণাস্ত্র জাপান সাগরের দিকে ছোড়া হয় বলে পরে জানায়  দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস্ অব স্টাফ (জেসিএস)।

প্রতিশ্রুত অর্থনৈতিক সহযোগিতা কিংবা শান্তিচুক্তি নিয়ে দক্ষিণ কোরিয়ার ভূমিকায় হতাশ পিয়ংইয়ং সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছ থেকে সিউলের অত্যাধুনিক স্টিলথ এফ-৩৫ জঙ্গিবিমান ক্রয় ও দুই দেশের যৌথ সামরিক মহড়ায়ও নাখোশ। 

ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে করা প্রতিবেদনে কেসিএন ট্রাম্প বা যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ করেনি; কিন্তু দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় কিমের সমালোচনা ছাপিয়েছে।

গত বছরের জুনে সিঙ্গাপুরে কিমের সঙ্গে ঐতিহাসিক প্রথম বৈঠকে ট্রাম্প ওই যৌথ মহড়া বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন।