ট্রাম্পের সঙ্গে প্রথম বৈঠকে ইমরান খান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউজে প্রথম মুখোমুখি বৈঠকে বসেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 06:43 PM
Updated : 22 July 2019, 07:20 PM

আফগানিস্তান যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্র-পাকিস্তান টানাপোড়েনের সম্পর্ক মেরমতের চেষ্টা চলবে এ বৈঠকে।

গত বছরের শুরুর দিকে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাস দমন নিয়ে মিথ্যা বলার অভিযোগ করে দেশটিতে সাহায্য কমিয়েছিলেন ট্রাম্প। ওদিকে, ইমরান খানও যুক্তরাষ্ট্রের সহায়তা কমানোর পদক্ষেপে বিরূপ মন্তব্য করেছিলেন।

কিন্তু সোমবার হোয়াইট হাউজের বৈঠকে ট্রাম্প এবং ইমরান দুইজনই উল্টো একে অপরের দেশের সরকারের প্রশংসা করে কথা শুরু করেন।

ট্রাম্প পাকিস্তান সরকারের প্রশংসা করার পাশাপাশি ইমরান খানের নেতৃত্বেরও প্রশংসা করেন এবং বলেন ‘পাকিস্তান কখনো মিথ্যা বলে না।’

তাছাড়া, রাজনৈতিক আলোচনার মধ্য দিয়ে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে আনতে পাকিস্তান যুক্তরাষ্ট্রকে সাহায্য করছে বলেও ট্রাম্প উল্লেখ করেন।

ওদিকে, ইমরান খান বলেন, আলোচনাই আফগানিস্তান সমস্যা সমাধানের একমাত্র পথ এবং আগের যে কোনো সময়ের চেয়ে বর্তমানেই তালেবানের সঙ্গে একটি শান্তিচুক্তির কাছাকাছি পৌঁছেছে আফগানিস্তান। আগামী দিনগুলোতে তালেবান গোষ্ঠীকে আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানাতে পারবেন এমনটিই আশা করেন বলে জানান ইমরান।

এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, আফগানিস্তান যুদ্ধ থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে কাজ করে যাচ্ছে।

অন্যদিকে, ভারতের সঙ্গে উত্তেজনাকর সম্পর্ক ঠিক করার চেষ্টায় ইসলামাবাদকে সহায়তা করারও প্রস্তাব দিয়েছেন ট্রাম্প।

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধ মেটাতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুরোধ জানিয়েছেন উল্লেখ করে পাক প্রধানমন্ত্রী ইমরানকে ট্রাম্প বলেন, “আপনি আমার মধ্যস্থতা চাইলে আমি খুবই আনন্দের সঙ্গে তা করব। আমার যদি এ ব্যাপারে কিছু করার থাকে তো বলুন।”