‘যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত’, সতর্কবার্তা ইরানের

যুক্তরাজ্যের ‘অভ্যন্তরীণ রাজনৈতিক শক্তিগুলো’ ইরানের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তোলার চেষ্টা করছে অভিযোগ করে তাদের নিয়ন্ত্রণের জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2019, 11:11 AM
Updated : 21 July 2019, 11:12 AM

শুক্রবার পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে নিজেদের বন্দর আব্বাসে নিয়ে যায় ইরানি বাহিনী। এর আগে ভূমধ্যসাগরের জিব্রাল্টার প্রণালীতে তেলভর্তি একটি ইরানি ট্যাংকার আটক করে ব্রিটিশ নৌবাহিনী।

পাল্টাপাল্টি জাহাজ আটকের ঘটনা নিয়ে নতুন করে যুক্তরাজ্যের সঙ্গে ইরানের উত্তেজনা শুরু হয়েছে। এর আগে থেকেই যুক্তরাজ্যের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা দেশদুটিকে প্রায় যুদ্ধের প্রান্তে নিয়ে গেছে।

এ পরিস্থিতিতে লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হামিদ বায়েদিনেজাদ রোববার এক টুইটে বলেছেন, “যুক্তরাজ্যের সরকারের উচিত ওই রাজনৈতিক শক্তিগুলোকে নিয়ন্ত্রণ করা যারা ইরান ও যুক্তরাজ্যের বিদ্যমান উত্তেজনাকে জাহাজ ইস্যুর বাইরে নিয়ে গিয়ে আরও ছড়িয়ে দিতে চায়। অঞ্চলটির স্পর্শকাতর সময়ে এটি পুরোপুরি বিপজ্জনক ও জ্ঞানহীন আচরণ।

“তবে যাই হোক না কেন ভিন্ন পরিস্থিতির জন্যও ইরান দৃঢ় ও প্রস্তুত আছে।”

ইরানের রেভোলুশনারি গার্ডরা ব্রিটিশ পতাকাবাহী যে জাহাজটিকে জব্দ করে নিয়ে গেছে সেই স্টেনা ইমপেরোর সব ক্রু নিরাপদ আছে বলে রোববার ইরানের হরমোজগান প্রদেশের বন্দর ও মেরিটাইম অর্গানাইজেশনের প্রধান আল্লামুরাদ আফিফিপুর দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে জানিয়েছেন।