উপসাগরে ‘বিদেশি ট্যাংকার’ জব্দ করেছে ইরান

পারস্য উপসাগরে জ্বালানি তেল চোরাচালানের অভিযোগে একটি বিদেশি ট্যাংকার ও এর ১২ ক্রু কে আটক করেছে ইরানের রেভল্যুশনারী গার্ড।

>>রয়টার্স
Published : 18 July 2019, 03:03 PM
Updated : 18 July 2019, 04:46 PM

ইরানের রাষ্ট্রীয় টিভি বৃহস্পতিবার রেভল্যুশনারি গার্ডের বিবৃতি তুলে ধরে একথা জানিয়েছে।

ট্যাংকারটি গত রোববার জব্দ করা হয়েছে জানিয়ে বিবৃতিতে বলা হয়, পারস্য উপসাগরের লারাক দ্বীপে বিদেশি জাহাজটি ১০ লাখ লিটার (২২০,০০০ গ্যালন) জ্বালানি চোরাচালান করছিল।

রোববার হরমুজ প্রণালী দিয়ে যাওয়ার সময় বিকল হয়ে পড়া ইউএই-ভিত্তিক রিয়াহ ট্যাংকারটিই ইরান জব্দ করেছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

ইরান এ সপ্তাহের শুরুর দিকে ওই ট্যাংকারটির সাহায্যে এগিয়ে যাওয়ার কথা জানিয়েছিল। রিয়াহ’র নাম উল্লেখ না করে ইরান বলেছিল, তারা বিদেশি ট্যাংকারটিকে  মেরামতির জন্য ইরানি জলসীমায় টেনে নিয়ে গেছে। কিন্তু জাহাজটি জব্দ করার ব্যাপারে তারা কিছু বলেনি।

ইরানের লেভল্যুশনারি গার্ডের সেপাহ নিউজ সাইট বৃহস্পতিবার বলেছে, “সংগঠিত চোরাচালান মোকাবেলায় রোববার নৌবাহিনীর টহল চলার সময় বিদেশি ওই জ্বালানি চোরাচালানকারী ট্যাংকারটি জব্দ করা হয়।” ট্যাংকারটি ২০ লাখ গ্যালন তেল ধারণক্ষম ছিল।

যুক্তরাজ্য সরকার এ খবরের ব্যাপারে আরো তথ্য জানার চেষ্টা করছে এবং ইরান কর্তৃপক্ষকে ওই অঞ্চলে উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে।