পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসিকে গ্রেপ্তার করেছে দুর্নীতি-বিরোধী সংস্থা ন্যাশনাল একাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)।

>>রয়টার্স
Published : 18 July 2019, 11:46 AM
Updated : 18 July 2019, 12:38 PM

বৃহস্পতিবার এনএবি’র এক মুখপাত্র কথা জানিয়েছেন। কিসের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হল তা জানাননি তিনি।

তবে দুর্নীতির অভিযোগে আব্বাসিকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইঙ্গিত পাওয়া গেছে তার দল পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএল-এন) এর প্রকাশ করা গেপ্তারি পরোয়ানার কপি থেকে।

পিএমএল-এন এর প্রেসিডেন্ট শাহবাজ শরীফ আয়োজিত এক সংবাদ সম্মেলনে যোগ দিতে লাহোরে যাওয়ার সময় আব্বাসিকে গ্রেপ্তার করা হয়। দলটির নেতা আহসান ইকবাল পরে জিও নিউজকে আব্বাসি গ্রেপ্তার হওয়ার খবর নিশ্চিত করেন।

২০১৭-১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালে কয়েকশ বিলিয়ন ডলারের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ক্রয়ে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ আছে আব্বাসির বিরুদ্ধে। এ মামলায় এনএবি বৃহস্পতিবারই আব্বাসিকে ডেকে পাঠিয়েছিল ।

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী পিএমএল-এন প্রধান নওয়াজ শরীফকে সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণার পর এ পদে আসীন হয়েছিলেন শহীদ খাকান আব্বাসি।

নওয়াজ শরীফ এবং আসিফ আলি জারদারির পর গ্রেপ্তার হওয়া দেশের উচ্চ পর্যায়ের তৃতীয় রাজনীতিবিদ হচ্ছেন আব্বাসি।

নওয়াজ শরিফও দুর্নীতির একটি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন। বর্তমানে কারাবন্দি আছেন নওয়াজ। আর পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে গত জুনে ভুয়া ব্যাংক একাউন্টের একটি মামলায় গ্রেপ্তার করে এনএবি।