তুরস্ককে এফ-৩৫ দেওয়া হবে না: ট্রাম্প

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জেরে তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 02:24 PM
Updated : 17 July 2019, 02:24 PM

হোয়াইট হাউজে মন্ত্রিসভার এক বৈঠকে ট্রাম্প সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান বলে জানিয়েছে তুরস্কের ‘হুরিয়াত’ দৈনিক।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে গত সপ্তাহেই রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সরঞ্জামের প্রথম চালান পেয়েছে আঙ্কারা।

তুরস্ক একইসঙ্গে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র এবং মার্কিন এফ-৩৫ জঙ্গি বিমান রাখতে পারে না বলে যুক্তরাষ্ট্র এর আগে দেশটিকে সতর্ক করেছিল।

তুরস্ক রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিলে তাদেরকে এফ-৩৫ কর্মসূচি থেকে বের করে দেওয়াসহ অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়েছিল যুক্তরাষ্ট্র।

সে কথামতই ট্রাম্প এখন জানালেন, তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গি বিমান সরবরাহ করবে না তার দেশ। তবে এমন পরিস্থিতির জন্য ট্রাম্প তার পূর্বসূরিকে দায়ী করেছেন।

তিনি বলেন, ওবামা প্রশাসন তুরস্ককে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা  সরবরাহ না করার কারণে দেশটি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনতে বাধ্য হয়েছে।

ট্রাম্প বলেন, “তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভাল আছে। কিন্তু দেশটি রাশিয়া থেকে এস-৪০০ কিনতে বাধ্য হওয়ায় বর্তমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমরা আর এফ-৩৫ সরবরাহ করতে পারছি না।”