ইরান তেলের ট্যাংকার আটকানোর চেষ্টা করেছে: যুক্তরাজ্য

পারস্য উপসাগরের কাছে ইরানের তিনটি নৌকা ব্রিটিশ তেল ট্যাংকারকে আটকানোর চেষ্টা করেছে। কিন্তু রাজকীয় নৌবাহিনীর জাহাজের তাড়া খেয়ে সেগুলো পিছু হটেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2019, 12:33 PM
Updated : 11 July 2019, 12:47 PM

ট্যাংকার ‘ব্রিটিশ হেরিটেজ’ এর সঙ্গে থাকা নৌবাহিনীর যুদ্ধজাহাজ এইচএমএস মন্ট্রোস’কে তিনটি ইরানি বোট এবং ট্যাংকারের মাঝের অবস্থানে যেতে বাধ্য করা হয়েছিল বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

ইরানের এ কর্মকাণ্ডকে আন্তর্জাতিক আইন পরিপন্থি বলে বর্ণনা করেছেন তিনি। যুক্তরাজ্যের জব্দ করা একটি ইরানি ট্যাংকার ছেড়ে না দেওয়া হলে এর পাল্টা জবাবের হুমকি ইরান দিয়েছে। তবে ব্রিটিশ ট্যাংকার জব্দ করার চেষ্টার অভিযোগ ইরান অস্বীকার করেছে।

ইরানি নৌকাগুলো দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) এর বলে ধারণা করা হচ্ছে। এ নৌকাগুলোই ট্যাংকার ব্রিটিশ হেরিটেজের দিকে এগিয়ে গিয়ে সেটিকে আটকানোর চেষ্টা করে। ট্যাংকারটি ওই সময় হরমুজ প্রণালীর পথে ছিল।

ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর এইচএমএস মন্ট্রোস যুদ্ধজাহাজ তখন তাদের বন্দুক ইরানি বোটগুলোর দিকে তাক করে পিছু হটতে বলার পর তারা সেখান থেকে চলে যায়।

ব্রিটিশ হেরিটেজ আবু মুসা দ্বীপের কাছে থাকার সময়ই ইরানি বোটগুলো সেটির দিকে এগিয়ে এসেছিল। হেরিটেজের একটু দূরেই ছিল এইচএমএস মন্ট্রোস যুদ্ধজাহাজ।

ইরানি নৌকাগুলো হেরিটেজকে হেনস্তা করতে শুরু করলে মন্ট্রোস সেটির সাহায্যে এগিয়ে আসে বলে জানিয়েছেন বিবিসি’র এক প্রতিরক্ষা সংবাদদাতা।

আবু মুসা দ্বীপটি বিতর্কিত জলসীমায় হলেও এইচএমএস মন্ট্রোস আন্তর্জাতিক জলসীমাতেই ছিল।

যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র বলেছেন, “আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে গিয়ে ইরানের তিনটি জাহাজ হরমুজ প্রণালীতে বাণিজ্যিক জাহাজ ব্রিটিশ হেরিটেজকে বাধা দেওয়ার চেষ্টা করেছে।”

“আমরা এ ঘটনায় উদ্বিগ্ন। আমরা ইরান কর্তৃপক্ষকে বারবার ওই অঞ্চলের পরিস্থিতিতে উত্তেজনা কমানোর আহ্বান জানাচ্ছি।