ওসাকায় ট্রাম্প-শি বাণিজ্য বৈঠক শনিবার: হোয়াইট হাউস

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বহুল আকাঙ্ক্ষিত বাণিজ্য আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2019, 08:58 AM
Updated : 27 June 2019, 08:58 AM

শনিবার জাপানের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় ওসাকায় এ দুই নেতার বৈঠক হবে, বুধবার হোয়াইট হাউসের এক মুখপাত্র সাংবাদিকদের এমনটিই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীন থেকে আমদানি করা ভোগ্যপণ্যসহ অন্যান্য পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের প্রতিক্রিয়ায় দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে যে বিরোধ শুরু হয়েছে তা মেটানোর লক্ষ্যেই ট্রাম্প-শি এ দ্বিপাক্ষিক বৈঠক।

জি-২০ সম্মেলনে আরও অনেক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও চীন-যুক্তরাষ্ট্রের এ বৈঠকের দিকেই সবার দৃষ্টি নিবদ্ধ থাকবে বলে ধারণা পর্যবেক্ষকদের।

রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে একান্ত বৈঠকের মাধ্যমে আন্তর্জাতিক বিভিন্ন বিষয় সমাধানের চেষ্টার উদ্যোগ নেওয়া মার্কিন প্রেসিডেন্ট তার এবারের জাপান সফরেও নয়টি দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এর মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার বৈঠকটি হবে শুক্রবার স্থানীয় সময় দুপুর ২টায়, ট্রাম্পের সঙ্গে জি২০ সম্মেলনে যাওয়া হোয়াইট হাউসের মুখপাত্র হোগান গিডলি সাংবাদিকদের এমনটিই জানিয়েছেন।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্টের জাপানে নামার পর থেকেই ট্রাম্পের এ বৈঠকগুলো শুরু হবে। এ দিন রাতেই তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ডিনার করবেন। 

শুক্রবার ট্রাম্প বৈঠকে বসবেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে। এ দুই নেতা এরপর আরেকটি বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে। ট্রাম্প পরে মোদীর সঙ্গেও একান্তে আলোচনা করবেন।

ব্রাজিলের কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনেরোর সঙ্গেও শুক্রবার ট্রাম্পের বৈঠক হওয়ার কথা বলে গিডলি জানিয়েছেন।