ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলা করবে রাশিয়া

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে রাশিয়া মিত্রদেশগুলোকে সঙ্গে নিয়ে তা মোকাবেলা করার হুঁশিয়ারি দিয়েছে।

>>রয়টার্স
Published : 25 June 2019, 02:27 PM
Updated : 25 June 2019, 04:24 PM

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ একটি রুশ বার্তা সংস্থায় সোমবার এ হুঁশিয়ারি দেন। তবে কিভাবে তা মোকাবেলা করা হবে তা বলেননি তিনি।

গত বছর ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন করে আরও নিষেধাজ্ঞা চাপানো থেকেই ওয়াশিংটন-তেহরানের মধ্যে নতুন উত্তেজনা শুরু হয়।

সাম্প্রতিক কয়েক সপ্তাহে ওমান উপসাগরে তেলের ট্যাংকারে হামলা এবং ইরানের মার্কিন ড্রোন ভূপাতিত করা নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা আরও তীব্র হয়েছে।

ড্রোন ভূপাতিত করার জেরে ইরানের ওপর চাপ বাড়াতে ট্রাম্প একের পর এক দেশটিতে নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিচ্ছেন। সোমবার থেকেই ইরানে নতুন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার ঘোষণা গত ২২ জুনেই ট্রাম্প দিয়েছিলেন।

সে অনুযায়ী, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও দেশটির অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারিও হয়েছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী রিয়াবকোভ বলেন, এ নিষেধাজ্ঞা শুধু উত্তেজনাই বাড়াবে। তার চেয়ে ট্রাম্প প্রশাসনের ‍উচিত ইরানের সঙ্গে আলোচনায় বসা। 

ইরান এ অবরোধকে অবৈধ বিবেচনা করছে বলেও সোমবার জানান ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তবে তা মোকাবেলায় রাশিয়া কী পদক্ষেপ নেবে সে ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানান পেসকভ।