যোগ দিবসে যোগাভ্যাস করছে 'ডগ স্কোয়াড’!

 আন্তর্জাতিক যোগ দিবসে ভারতীয়রা দেশজুড়ে যোগাভ্যাস করছে। প্রধানমন্ত্রী থেকে শুরু করে সেনাবাহিনীসহ সমাজের সব পর্যায়ের মানুষ দিবসটি উদযাপন করছে। চরম গরমেও ভারতীয় সেনারা অংশ নিয়েছে যোগব্যায়ামে। এর মধ্যেই তাক লাগিয়েছে সেনাবাহিনীর ‘ডগ স্কোয়াড’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2019, 02:04 PM
Updated : 21 June 2019, 04:36 PM

মানুষের সঙ্গে কুকুরের একই কায়দায় যোগাভ্যাস রীতিমত চমকে দিয়েছে। ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ তাদের কুকুর এবং ঘোড়ার দলকে নিয়ে যোগাভ্যাস করেছে।

যে কায়দায় ওই স্কোয়াডদের শুক্রবার দেখা গেছে যোগভ্যাস করতে তাতে তাক লাগবেই। আর সেজন্য ভারতীয় সেনাবাহিনীর অন্যান্য স্কোয়াডের মতো এ স্কোয়াডও সব ক্ষমতা নিয়ে সমান পারদর্শী।

সাবলীলভাবে স্কোয়াডের কুকুররা অংশ নিয়েছে যোগদিবসের মহড়ায়। তাই এদের আগে কেউ নেই- এমনটিই মন্তব্য করেছে ভারতের সেনাবাহিনী। যোগাভ্যাস হয়েছে লাদাখে হিমালয় সীমান্তের ঠান্ডা আবহাওয়ার মধ্যেও।

বিবিসি জানায়, অনেক বেশি প্রতিকূল আওহাওয়ায় যোগাভ্যাস করেছে আইএনএস বিরাট যুদ্ধজাহাজের সশস্ত্র বাহিনী। ওদিকে, গুজরাটে সেনারা কিছুটা সৃজনশীল পন্থায় যোগাভ্যাস করেছে।

যোগা প্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ঝাড়খন্ড রাজ্যে প্রায় ৪০ হাজার মানুষকে নিয়ে যোগাভ্যাস করেছেন।

যোগ দিবসের ভাষণে মোদী বলেন, “আমাদের নগর থেকে শহর এবং গ্রামে গ্রামে যোগাভ্যাসের চর্চা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা উচিত। যোগের কোনো ধর্ম নেই, বর্ণ নেই, জাত নেই, লিঙ্গভেদ নেই, আর এটি কোনো অঞ্চলেও সীমাবদ্ধ থাকার জিনিস নয়। যোগ সবকিছুরই ঊর্ধ্বে।”