নতুন করে আলোচনার পথে হাঁটছে যুক্তরাষ্ট্র-চীন

বাণিজ্য নিয়ে নতুন করে আলোচনার পথে হাঁটছে যুক্তরাষ্ট্র ও চীন। আগামী সপ্তাহে জি-২০ সম্মেলনে দু’দেশের প্রেসিডেন্টের বৈঠককে সামনে রেখে এ ধরনের আলোচনার কথা ভাবা হচ্ছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2019, 01:01 PM
Updated : 19 June 2019, 01:01 PM

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, জাপানের ওসাকায় জি২০ সম্মেলনের ফাঁকে দুই নেতার বৈঠকের জন্য প্রস্তুতি শুরু করছে দুই দেশের টীম। এর আগে  ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠক করবেন কিনা তা চীন না বললেও পরে বৈঠক হবে বলে নিশ্চিত করেছে।

টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প লিখেছেন, “চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে চমৎকার কথা হয়েছে। আগামী সপ্তাহে জাপানে জি২০ সম্মেলনে আমাদের মধ্যে বিশদ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের আগেই আমাদের টিম আলোচনা শুরু করবে।”

বিশ্বের দুই বৃহত্তম অর্তনীতির দেশ চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য যুদ্ধে অর্থবাজার এবং বিশ্বের অর্থনীতিতেই টালমাটাল অবস্থা সৃষ্টি হয়েছে।

বাণিজ্য বিরোধ অবসানে একটি ব্যাপকভিত্তিক চুক্তিতে পৌঁছানোর চেষ্টায় গতমাসে হওয়া আলোচনা চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের তোলা অভিযোগের মুখে ভেস্তে গেছে।  দুদেশের মধ্যে তখন থেকেই যোগাযোগ খুব সীমিত। ট্রাম্প অনবরতই চীনা পন্যে আরো বেশি শুল্ক আরোপের হুমকি দিয়ে যাচ্ছেন।

দুদেশের মধ্যে বাড়তে থাকা বাণিজ্য যুদ্ধ অবসানের আশা নিয়েই দু’দেশ ফের নতুন করে আলোচনার পথে হাঁটছে। তবে এ আলোচনার প্রস্তুতি এবং আলোচনার ফল কি হবে তা নিয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন হোয়াইট হাউজের কর্মকর্তারা।

তবে ট্রাম্প খোলাখুলিই বলেছেন জাপানে তিনি চীনের প্রেসিডেন্ট শি’র সঙ্গে বৈঠক করতে চান। হোয়াইট হাউজে সাংবাদিকদের তিনি বলেন, “আমি মনে করি আমাদের সুযোগ আছে। আমি জানি চীন একটি চুক্তি করতে চায়। তারা শুল্ক পছন্দ করে না। শুল্ক এড়াতে অনেক কোম্পানিই চীন ছেড়ে দিচ্ছে।”