পেরুতে ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে ৮ মাত্রার অত্যন্ত ভয়াবহ একটি ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2019, 09:04 AM
Updated : 26 May 2019, 09:55 AM

স্থানীয় সময় রোববার ভোররাতে দেশটির উত্তরাঞ্চলে ভূমিকম্পটি হয়েছে বলে ইউএসজিএসের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

ওই অঞ্চলের ময়োবাম্বা শহর থেকে ১৮০ কিলোমিটার পূর্বে ও ভূপৃষ্ঠের প্রায় ১১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি বলে জরিপ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে।

পুরো পেরু ও রাজধানী লিমা থেকে কয়েকশত মাইল দূরেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষগুলো জানিয়েছে।  

তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সাধারণত এ ধরনের ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটে থাকে। 

“এখন পর্যন্ত হতাহত বা বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি,” বলেছেন জিওফিজিক্যাল ইনস্টিটিউট অব পেরুর (আইজিপি) প্রধান এরনান তালাভেরা। 

এক টুইটে পেরুর প্রেসিডেন্ট মার্তিন ভিজকার্রা কর্তৃপক্ষগুলো ‘ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরীক্ষা করে দেখছে’ জানিয়ে লোকজনকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

দেশটির রাজধানী লিমার আতঙ্কিত বাসিন্দারা ঘরে ছেড়ে বাইরে বের হয়ে যায়। আমাজন অঞ্চলের বেশ কয়েকটি শহরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে।

অনলাইনে আপলোড হওয়া কিছু ছবি ও ভিডিওতে কয়েকটি ক্ষতিগ্রস্ত দেয়াল ও দেয়ালের ফাটল দেখানো হয়েছে।

প্রশান্ত মহাসাগরের আগ্নেয় মেখলার (রিং অব ফায়ার) ওপর অবস্থিত পেরুতে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে।