বাণিজ্য চুক্তির অংশ হতে পারে হুয়াওয়ে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য চুক্তির অংশ হতে পারে হুয়াওয়ে। চীনের এ টেলিকম জায়ান্টকে ‘খুবই বিপজ্জনক’ আখ্যা দেওয়ার পরও বাণিজ্য চুক্তিতে এটিকে রাখতে চাইলেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2019, 03:54 PM
Updated : 24 May 2019, 04:08 PM

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পরস্পরের পণ্যে শুল্ক বাড়ানো নিয়ে বাণিজ্যযুদ্ধ সম্প্রতি কয়েক সপ্তাহে বেড়েছে। আরো ব্যবস্থা নেওয়া হবে এমন হুমকি-ধামকিও দেওয়া হচ্ছে।

ওয়াশিংটন চীনা টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করেছে। হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলেও অভিযোগ করা হয়েছে। যদিও চীন বলে আসছে তাদের কোম্পানি নিপীড়নের শিকার হচ্ছে।

বিবিসি জানায়, বৃহস্পতিবারেও হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, “হুয়াওয়ে খুব বিপজ্জনক। নিরাপত্তার দৃষ্টিকোণ বা সামরিক দৃষ্টিকোণ থেকে তাদের কর্মকাণ্ড দেখলে বোঝা যায় তারা কতটা বিপজ্জনক।”

গত সপ্তাহে হুয়াওয়ে কালো তালিকাভুক্ত হওয়ার পর সরকারি অনুমোদন ছাড়া কোম্পানিটির মার্কিন প্রযুক্তি যন্ত্রাংশ কেনার পথ বন্ধ হয়ে গেছে।

তারপরও এখন ট্রাম্প বলছেন, চীনের সঙ্গে যে কোনো বাণিজ্য চুক্তির অংশ করা সম্ভব হুয়াওয়েকে। তিনি বলেন, “আমরা যদি চুক্তি করি, তবে যেকোনো ভাবে হুয়াওয়ে এর অংশ হতে পারে।”

হুয়াওয়ে বিপজ্জনক হলেও এ কোম্পানিকে ঘিরে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে বিরোধ তৈরি হয়েছে তা চীনের সঙ্গে বাণিজ্য চুক্তির মধ্য দিয়েই সমাধা করা যেতে পারে বলে ট্রাম্প উল্লেখ করেন।

চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ দ্রুতই মেটাতে চান ট্রাম্প। যদিও ওয়াশিংটনে দু’সপ্তাহ আগের আলোচনা শেষের পর চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চ-পর্যায়ের কোনো বৈঠক এখনো নির্ধারণ হয়নি।