ট্রাম্পকে অভিশংসনের দাবি জোরদার হচ্ছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসন করার জন্য ডেমোক্র্যাটদের দাবি ক্রমেই জোরালো হচ্ছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2019, 03:27 PM
Updated : 22 May 2019, 03:27 PM

হোয়াইট হাউজের সাবেক উপদেষ্টা ডনাল্ড ম্যাকগান কংগ্রেসের শুনানিতে হাজির হওয়ার আইনি নির্দেশ অমান্য করার পর ডেমোক্র্যাটরা এখন বিকল্প হিসাবে অভিশংসনের দাবি জানাতে শুরু করেছেন।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে বিশেষ কাউন্সিলর রবার্ট মুলার যে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন তার ভিত্তিতে জিজ্ঞাসাবাদের জন্য ম্যাকগানকে মঙ্গলবারের শুনানিতে হাজির থাকার নির্দেশ দিয়েছিল কংগ্রেস।

মুলারের তদন্ত প্রতিবেদনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি। তাই ওই প্রতিবেদন প্রকাশের পর ট্রাম্প হোয়াইট হাউজের বর্তমান ও সাবেক সব কর্মকর্তাদের বিরুদ্ধে জারি হওয়া সমন আটকে দেওয়ার ব্যবস্থা করার প্রতিজ্ঞা করেছেন। কিন্তু ডেমক্র্যাটিক নেতারা এর চরম বিরোধিতা করেছেন।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ডেমক্র্যাটিক নেতা ন্যান্সি পেলসি অভিশংসনের প্রক্রিয়া নিয়ে আলাচনার জন্য বুধবার দলীয় বৈঠক ডেকেছেন।

ওদিকে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, যেহেতু মুলারের প্রতিবেদনে রাশিয়ার সঙ্গে ট্রাম্প শিবিরের আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি তাই এ বিষয়ে আর কোনো প্রশ্নের জবাব দেওয়া হবে না। হোয়াইট হাউজও সাফ জানিয়েছে,কেউ কংগ্রেসের শুনানিতে অংশ নেবে না।

হোয়াইট হাউজ এবং যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ উভয়ই জানায়, নিয়মানুযায়ী হোয়াইট হাউজের কোনো কর্মীকে পার্লামেন্টে সাক্ষ্য দানে বাধ্য করা যাবে না।

যদিও হাউজ জুডিশিয়ারি কমিটির প্রধান জেরি নাডলার বলেছেন, তাদের সমন ‘ঐচ্ছিক নয়’।

তিনি বলেন, তারা ম্যাকগনের বক্তব্য শুনেই ছাড়বেন। এজন্য ‘যদি তাদের আদালতের দ্বারস্থ হতে হয় তবে তারা তাই করবেন’।

ডেমক্র্যাটিক পার্টির নেতারা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনতে চাপ দিচ্ছেন। যদিও ডেমক্রেটিক এমপি’দের মধ্যে এ প্রস্তাবের ফল কী হবে তা নিয়ে বিভক্তি আছে।

কিন্তু ট্রাম্প যেভাবে কংগ্রেসের তদন্তে বাধা দিচ্ছেন তাতে তার বিরুদ্ধে অভিশংসন প্রস্তাবের দাবি জোরাল হচ্ছে।

ডেমক্র্যাটিক নেতা ‍মার্ক পোক্যান বলেন, প্রেসিডেন্টের সর্বশেষ কাণ্ড ‘তার অপরাধী হওয়ার’ আশঙ্কা বাড়িয়েছে।