ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে সমালোচনার মুখে মে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে তার নতুন ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে সমালোচনার মুখে পড়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2019, 02:53 PM
Updated : 22 May 2019, 02:53 PM

মে তার নেতৃত্ব নিয়ে কনজারভেটিভদের বিরোধিতা বাড়তে থাকার আভাস পাওয়ার মধ্যেই তার নতুন ব্রেক্সিট পরিকল্পনার রূপরেখা পার্লামেন্টে তুলে ধরার প্রস্তুতি নিচ্ছেন।

ব্রেক্সিট চুক্তিতে কিছু পরিবর্তন এনে নতুন একটি বিল আনার প্রস্তাব করেছেন মে। এ বিলে কিছুক্ষেত্রে আপোস করাসহ ব্রেক্সিট প্রশ্নে আরেকটি গণভোট করা হবে কিনা তা নিয়ে আইনপ্রণেতাদের ভোট দেওয়ার শর্তও রেখেছেন তিনি।

কিন্তু এরই মধ্যে বিলটি নিয়ে সমালোচনার মুখে পড়েছেন মে। লেবার এমপি’রা বলছেন, পরিবর্তন হয়েছে খুব সামান্যই।

ছায়া ব্রেক্সিট মন্ত্রী স্যর কির স্টারমার বলেছেন, বিলের প্রস্তাবগুলো খুবই দুর্বল। কয়েকজন টোরি এমপি’ও মে’র পরিকল্পনার সমালোচনা করেছেন।

ব্রেক্সিট চুক্তির নতুন বিল যাতে আবারো পার্লামেন্টে পরাজয়ের মুখে না পড়ে এবং বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য মে’ কে এ পরিকল্পনা বাদ দিতে বলেছেন আয়ান ডানকান স্মিথসহ অন্যান্য ঊর্ধ্বতন টোরি এমপি’রা।

কনজারভেটিভ এমপি বরিস জনসন বলেছেন, “আমাদেরকে একটি কাস্টমস ইউনিয়ন এবং দ্বিতীয় আরেকটি গণভোটের জন্য ভোট দেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। এ বিল সরাসরি আমাদের মেনিফেস্টো বিরোধী। কাজেই আমরা এতে ভোট দেব না।”

“জনগণ যে রায় দিয়েছে তা বাস্তবায়নের জন্য আমরা আরো ভাল কিছু করতে পারি এবং তা আমাদেরকে করতেও হবে।”

অন্যদিকে, কেবিনেট মন্ত্রী এবং বিশিষ্ট ব্রেক্সিটপন্থি আন্দ্রে লিডসম বলেছেন, তিনি খুবই সতর্কতার সঙ্গে বিলটি খতিয়ে দেখছেন এবং এতে ব্রেক্সিট সফল হবে কিনা তা নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন।