২১ তলা ভবন ভাঙতে লাগলো মাত্র ১৬ সেকেন্ড

যুক্তরাষ্ট্রের পেনসিলভেইনিয়ায় ১৬ হাজার টন ইস্পাত ব্যবহার করে তৈরি করা একটি ২১ তলা ভবন মাত্র ১৬ সেকেন্ডে গুড়িয়ে দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2019, 10:11 AM
Updated : 22 May 2019, 10:25 AM

এক সময় বেথেলহেম স্টিলের সদরদপ্তর হিসেবে ব্যবহৃত লিহাই ভ্যালির পরিত্যাক্ত মার্টিন টাওয়ার গত রোববার ডিনামাইট ব্যবহার করে ভেঙে ফেলা হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানিয়েছে এনডিটিভি। 

ভবন গুড়িয়ে দেওয়ার বিস্ফোরণ দেখতে জড়ো হওয়া অনেকেই ঘটনাটির ভিডিও করেছেন। তাতে দেখা গেছে, কয়েক সেকেন্ডের মধ্যে ভবনটি ধসে পড়ার পর ঘটনাস্থল থেকে ঘন ধূলা ও ধোঁয়ার কুণ্ডলি পাকিয়ে উঠছে।

২১ তলা ওই ভবনটি গুড়িয়ে দিতে ২১৯ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়।

সিবিএস নিউজ জানিয়েছে, বিস্ফোরণে লিহাই ভ্যালির কিছু অংশ কেঁপে উঠেছিল এবং শব্দ তাদের ধারণার চেয়ে বেশি ছিল বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। বিস্ফোরণের সময় মাটিতে কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭২ সালে ২১ তলা মার্টিন টাওয়ার চালু করা হয়েছিল, কিন্তু যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ইস্পাত নির্মাতা কোম্পানি বেথেলহেম স্টিল ব্যবসা বন্ধ করে দেওয়ার পর থেকে গত ১২ বছর ধরে ভবনটি খালি পড়ে ছিল।

এনবিসি নিউজ জানিয়েছে, ভবনটি ভেঙে ফেললেই অর্থনৈতিকভাবে বেশি লাভবান হওয়া যাবে এমন সিদ্ধান্তের আগে মার্টিন টাওয়ারের বর্তমান মালিকানা কর্তৃপক্ষ কয়েক বছর ধরে ৩৩২ ফুট উঁচু এই ভবনটি সংস্কার করার চেষ্টা করেছিল।

ইন্টারনেটে আসা এই ভবন ভাঙার ভিডিওগুলো ভাইরাল হয়েছে।